আজ : শনিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

অশ্বিনের ঘূর্ণি, শামির গতিতে ঘরের মাঠে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

সময় : ৫:৩৩ অপরাহ্ণ , তারিখ : ১৪ আগস্ট, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

প্রথম ইনিংসে বোলিং দাপট দেখিয়েছিলেন ভারতের চায়নাম্যান বোলার কুলদীপ যাদব। দ্বিতীয় ইনিংসে দেখালেন স্পিনিং অল-রাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন আর গতিতারকা মোহাম্মদ শামি। ন্যূনতম প্রতিরোধ গড়তে পারল না শ্রীলঙ্কা। একেবারে বিনা যুদ্ধে ঘরের মাঠে ভারতের কাছে ৩ ম্যাচের টেস্ট সিরিজ ৩-০ তে হোয়াইটওয়াশ হলো একসময়ের বিশ্বকাপজয়ী দলটি! অশ্বিন নিলেন ৪ উইকেট আর মোহাম্মদ শামি ৩টি। ইনিংস ও ১৭১ রানের জয় নিয়ে টেস্ট সিরিজ শেষ করল বিরাট কোহলির ভারত।

পালেকেল্লেতে গতকাল রবিবার ম্যাচের দ্বিতীয় দিন মাত্র ১৩ ওভার খেলা হয়েছিল। এর মধ্যে ১৯ রান তুলতে ওপেনার উপুল থারাঙ্গাকে (৭) হারায় লঙ্কানরা। বোলার সেই কুলদীপ যাদব। আজ সোমবার সকালে দিমুথ করুণারত্নকে (১৬) আজিঙ্কা রাহানের ক্যাচে পরিণত করেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এরপর জোড়া আঘাত হেনে পুষ্পকুমারা (৭) এবং কুশল মেন্ডিসকে (১) প্যাভিলিয়নের পথ দেখান পেসার মোহাম্মদ শামি। মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ৮২ রান।
যথারীতি আর ঘুরে দাঁড়াতে পারেনি স্বাগতিকরা।

রবিচন্দ্রন অশ্বিন আর মোহাম্মদ শামি মিলে ধসিয়ে দেন লঙ্কানদের ব্যাটিং লাইনআপ। সর্বোচ্চ ৪১ রান করেন উইকেটকিপার-ব্যাটসম্যান নিরোশান ডিকাভিলা। এ ছাড়া অধিনায়ক দিনেশ চান্ডিমাল ৩৬ আর অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৫ রান করেন। ৫ ব্যাটসম্যান দুই অংকে পৌঁছতে পারেননি। কে বলবে এটা একটা টেস্ট ম্যাচ? দ্বিতীয় ম্যাচের মতোই এবারও ইনিংস পরাজয় হলো লঙ্কানদের। ইনিংস ও ১৭১ রানে জয় পেল বিরাট কোহলির ভারত। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হলেন বিধ্বংসী সেঞ্চুরি করা পেস বোলিং অল-রাউন্ডার হার্দিক পাণ্ডিয়া।

এর আগে ওপেনার শিখর ধাওয়ানের সেঞ্চুরি আর হার্দিক পাণ্ডিয়ার বিধ্বংসী সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৮৭ রানে অল-আউট হয় ভারত। ম্যাচের দ্বিতীয় দিন গতকাল রবিবার ব্যাটিং তাণ্ডব চালিয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন ভারতের পেস বোলিং অল-রাউন্ডার ৩ টেস্ট খেলা হার্দিক পাণ্ডিয়া। ৮৬ বলে সেঞ্চুরি করার পর ৯৬ বলে ৮ চার এবং ৭ ছক্কায় ১০৮ রান করে সান্দাকানের শিকার হন তিনি। ভারতের প্রথম ইনিংসে ৫ উইকেট নেন সান্দাকান।

ম্যাচের দ্বিতীয় দিন নিজেদের প্রথম ইনিংসে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে অল-আউট হয়ে যায় শ্রীলঙ্কা। এতে চায়নাম্যান বোলার কুলদীপ যাদবের যতটা না ভূমিকা ছিল, তার চেয়ে বেশি ছিল লঙ্কানদের ব্যর্থতা। সর্বোচ্চ ৪৮ রান করেন চান্ডিমাল। ৬ ব্যাটসম্যান ২ অংকে পৌঁছতে পারেননি। ০ রানে আউট হয়েছেন ৩ জন। ১১ নম্বর ব্যাটসম্যান লাহিরু কুমারা ০ রানে অপরাজিত ছিলেন। ১৩৫ রানে অল-আউট হওয়ার পর আবারও তাদের ব্যাটিংয়ে পাঠায় বিরাট কোহলির ভারত। সেই ফলোঅন থেকে আর উঠে দাঁড়তে পারেনি স্বাগতিকরা।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top