আজ : বৃহস্পতিবার, ২৭শে এপ্রিল, ২০১৭ ইং | ১৪ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

আসবাবপত্র নিতে আতিয়া মহলে ভাড়াটিয়ারা

সময় : ৪:০৪ অপরাহ্ণ , তারিখ : ১১ এপ্রিল, ২০১৭


সিলেট: জেলার দক্ষিণ সুরমার জঙ্গি আস্তানা আতিয়া মহল বিস্ফোরকমুক্ত ঘোষণার ১৮ ঘণ্টা পর বাড়িটি মালিক ও ভাড়াটিয়াদের কাছে হস্তান্তর করেছে পুলিশ। এর মাধ্যমে জঙ্গিবিরোধী অভিযানের ১৮ দিন পর ভবন মালিক উস্তার মিয়া ভাড়াটিয়াদের সঙ্গে নিয়ে আতিয়া মহলের ভেতরে প্রবেশ করেন।

এ সময় পুলিশ কর্মকর্তাদের উপস্থিতিতে ভাড়াটিয়াদের কাছে মালামাল বুঝিয়ে দেয়া হয়। সেদিন সেনাবাহিনীর প্যারা কমান্ডোদের অভিযানে এক কাপড়ে বাসা থেকে উদ্ধার হওয়া ভাড়াটিয়াদের অনেককেই নিজেদের রেখে যাওয়া মূল্যবান জিনিসপত্র বোমা আর গুলির আঘাতে নষ্ট হয়ে গেছে দেখে চোখের পানি মুছতে দেখা গেছে।

মঙ্গলবার সকাল ১০টার সময় পুলিশ তালিকা অনুযায়ী আতিয়া মহলের ২৮ পরিবারের মধ্যে এ মালামাল হস্তান্তর প্রক্রিয়া শুরু করে। দুপুর পৌনে ১২টার দিকে ওই মালামাল বুঝিয়ে দেয়া শেষ হয়। তবে ভাড়াটিয়াদের অধিকাংশ মালামালই বোমা আর গুলির আঘাতে নষ্ট হয়ে গেছে বলে দাবি করেছেন মালামাল বুঝে পাওয়া বাসিন্দারা।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা বলেন, আমরা তালিকা অনুযায়ী একে একে সবাইকে ডেকে তাদের মালামাল বুঝিয়ে দিয়েছি।

গত ২৩ মার্চ দিনগত রাত আড়াইটায় এই আতিয়া মহলে জঙ্গি আস্তানা সন্দেহে পুলিশ ভবনটি ২৪ মার্চ পর্যন্ত ঘিরে রাখে। এরপর ২৫ মার্চ সকাল থেকে ‘অপারেশন টোয়াইলাইট’ নাম দিয়ে অভিযানে নামেন সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা। প্রথমে আতিয়া মহলে আটকে পড়া ২৮টি পরিবারের ৭৮ জন সদস্যকে নিরাপদে উদ্ধার করা হয়। পরে শুরু হয় জঙ্গিবিরোধী অভিযান।

২৮ মার্চ অভিযান শেষে চার জঙ্গি নিহতের খবর জানায় সেনাবাহিনী। অভিযানের মধ্যেই গত ২৫ মার্চ আতিয়া মহলের বাইরে বিস্ফোরণে র‌্যাবের গোয়েন্দা প্রধান ও দুই পুলিশ কর্মকর্তাসহ সাতজন নিহত হন। আহত হন আরও ৪৫ জন।

সেনা অভিযানে নিহত চার জঙ্গির মধ্যে দুইজনের মরদেহ অভিযানকালে উদ্ধার করা গেলেও অপর দুই জঙ্গির মরদেহে সুইসাইডাল ভেস্ট অপসারণ করে ‘অপারেশন টোয়াইলাইট’ শেষ হওয়ার ছয় দিনের মাথায় র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দল ‘অপরাশেন ক্লিয়ারিং আতিয়া মহল’ শুরুর দিনই অপর দুইজনের মরদেহ উদ্ধার করে ।

‘আতিয়া মহলে’ র‌্যাব সদর দফতরের বোমা নিষ্ক্রিয়করণ ও ডগ স্কোয়াড দলের সদস্যরা গত সোমবার (৩ এপ্রিল) থেকে ভবনটির ভেতরে বোমা থাকলে তা খুঁজে বের করে নিষ্ক্রিয় করে ভবনটিকে ঝুঁকিমুক্ত করতে অভিযান চালায়। গতকাল সোমবার সাতদিন ধরে চলা অপরেশন ক্লিয়ারিং আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করে র‌্যাব। এর পর আজ মঙ্গলবার ভাড়াটিয়াদের কাছে বাসার মালামাল বুঝিয়ে দেয়া হল।

Top