আজ : বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং | ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

উ.কোরিয়া নিয়ে ট্রাম্প-জিনপিং ফোনালাপ

সময় : ৪:৩৫ অপরাহ্ণ , তারিখ : ১২ এপ্রিল, ২০১৭


উত্তর কোরিয়ার সংকট শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার এক টেলিফোনালাপে তিনি এ আহ্বান জানান। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ খবর জানায়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর করেন শি জিনপিং। তার এ সফরের আগে এক টুইটার বার্তায় ট্রাম্প ঘোষণা দেন, উত্তর কোরিয়া সমস্যা সমাধানে চীন সাহায্য না করলে যুক্তরাষ্ট্র একাই তা করবে। ঘোষণা দিয়ে ক্ষান্ত হননি, শনিবার কোরীয় উপদ্বীপের নিকটবর্তী পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরে মার্কিন রণতরী কার্ল ভিনসনের নেতৃত্বাধীন স্ট্রাইক গ্রুপ মোতায়েন করা হয়।

এরপরই মঙ্গলবার উত্তর কোরিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, কোরীয় উপদ্বীপে উত্তেজনা ছড়ানোর চেষ্টা করলে যুক্তরাষ্ট্রকে কড়া জবাব দেয়া হবে। এর পরপরই চীনা প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কোরিয়া ইস্যুতে আলোচনা করলেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলাপকালে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক বোমামুক্ত করার ব্যাপারে চীনের ইচ্ছা পুনর্ব্যক্ত করেছেন জিনপিং। এসময় তিনি ওই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠারও আহ্বান জানান।

তিনি বলেন, চীন এই সংকট শান্তিপূর্ণ উপায়ে সমাধান করতে চায় এবং কোরীয় উপদ্বীপ ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় রক্ষা করতে চায়। সূত্র: বিবিসি

Top