আজ : বুধবার, ২২শে আগস্ট, ২০১৭ ইং | ৮ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

এবার দেশের সবাইকে চাপিয়ে সেরা তামিম

সময় : ৯:০৭ অপরাহ্ণ , তারিখ : ১০ এপ্রিল, ২০১৭


স্পোর্টস ডেস্ক : গেল বছরের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে মৌসুম শুরু করেছিলো বাংলাদেশ। চলতি মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ব্যস্ত এই মৌসুমটি শেষ করেছেন মাশরাফি-মুশফিকরা। এ সময়ের মধ্যে তিন ফরম্যাট মিলিয়ে ২৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে লাল-সবুজ জার্সিধারীরা। মৌসুমে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড করেছেন ওপেনার তামিম ইকবাল।

সদ্য শেষ হওয়া এই মৌসুমে এক ম্যাচ কম খেলেই তামিম করেছেন ১১৪৫ রান। তিন ফরম্যাট মিলিয়ে ২৩ ম্যাচে তিন সেঞ্চুরি ও ছয়টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। দেশের হয়ে এক মৌসুমে সর্বোচ্চ রান করার আগের রেকর্ডটিও ছিলো জাতীয় দলের এই ড্যাশিং ওপেনারের দখলে। ২০০৯-১০ মৌসুমে বাঁহাতি এই ওপেনার করেছিলেন ১০৮২ রান।

এবারের মৌসুমে নিজের রেকর্ড ভেঙে নিজেকেই ছাড়িয়ে গেছেন তামিম। অবশ্য তামিমের পুরনো রেকর্ডের রান এই মৌসুমে ছাড়িয়ে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এই মৌসুমে ১১৩৯ রান করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ব্যাট হাতে তামিম যেমন নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন, তেমনই সুযোগ ছিলো সাকিবের সামনেও। কিন্তু সাকিব পারেননি। সাকিবের সামনে সুযোগ ছিলো এক মৌসুমে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড ভাঙার। এই মৌসুমে ২৪ ম্যাচ খেলে ৪৯ উইকেট নিয়েছেন তিনি। আর মাত্র তিন উইকেট নিতে পারলেই বাংলাদেশের হয়ে এক মৌসুমে সর্বোচ্চ উইকেট নেওয়ার নিজের রেকর্ড ভাঙতে পারতেন সাকিব।

এক মৌসুমে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান: আন্তর্জাতিক ক্রিকেট

ম্যাচ ইনিংস রান সর্বোচ্চ গড় ১০০/৫০ মৌসুম

তামিম ইকবাল ২৩ ২৯ ১১৪৫ ১২৭ ৩৯.৪৮ ৩/৬ ২০১৬-১৭

সাকিব আল হাসান ২৪ ৩০ ১১৩৯ ২১৭ ৩৭.৯৬ ২/৬ ২০১৬-১৭

তামিম ইকবাল ২১ ২৬ ১০৮২ ১৫১ ৪১.৬১ ২/৮ ২০০৯-১০

হাবিবুল বাশার ১৮ ২৫ ৮৯৯ ১০৮ ৩৫.৯৬ ১/৭ ২০০৩

মুমিনুল হক ১৭ ২০ ৮৭৯ ১৮১ ৫১.৭০ ৩/৪ ২০১৩-১৪

Top