২১শে অক্টোবর, ২০১৮ ইং, রবিবার

গর্ভাবস্থায় সহবাস করতে চান? নিয়ম জেনে নিন ?

আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন

ছেলেদেরর কাছে মেয়েদের আকাঙ্ক্ষা আবার মেয়েদের কাছে ছেলেদের চাওয়া দুটোই সমানতালে। মেয়েরা যেমন চায় পুরুষরা তাদের প্রশংসায় ভরিয়ে দিক। ঠিক তেমনি পুরুষরাও চায় তার সঙ্গিনী চিৎকার করে না হলেও কানে কানে তাকে প্রশংসায় ভরিয়ে দিক।

প্রাপ্ত বয়স্ক নারী ও পুরুষেরা বিবাহের পর দীর্ঘদিন সহবাস করলে সেটা একটা অভ্যাসে পরিনত হয়। কিন্তু নারীরা যখন গর্ভবতী হয় তখন সেই অবস্থায় সহবাস করা নিয়ে দ্বিধায় ভোগেন। নিজেদের যৌন উত্তেজনা সামলাতে পারে না সহজে।

গর্ভাবস্থায় একজন মহিলা যতদিন স্বাভাবিক চলাফেরা করতে পারে মূলত ততদিন সহবাসে কোন সমস্যার সৃষ্টি হয় না। অর্থাৎ প্রসব যন্ত্রনা আরম্ভের আগে পর্যন্ত সহবাস নিরাপদ হিসাবেই মানা হয়। কিন্তু এই সময়েও কিছু নিয়ম মেনে চলা উচিত।

গর্ভাবস্থায় সহবাসের সময় স্বাভাবিক মিলন বাচ্চার খুব একটা ক্ষতি করেনা। কারন শিশু জড়ায়ুর শক্ত পেশি দ্বারা তলপেটে সুরক্ষিত থাকে। এছাড়াও জরায়ুর মুখ মিউকাস প্লাগ দ্বারা সিল করা থাকে, যার কারনে পুরুষের গোপনাঙ্গ মহিলার গোপনাঙ্গে প্রবেশ করলেও বাচ্চার কোন ইনফেকশান হয় না। কারন সেই পর্যন্ত যৌনাঙ্গ পৌছাতে পারে না। তাই শিশু নিরাপদে থাকে।

আর সহবাসের সময় অর্গাজমের পর জড়ায়ুর পেশির মৃদু সংকোচন হয়। যার ফলে আপনার হার্টবিট সাময়িক সময়ের জন্য বৃদ্ধি পায়, তবে সেটা বাচ্চার জন্য ক্ষতিকারক নয়। সহবাসের জন্য কখনই গর্ভপাত কিংবা প্রসব বেদনার সৃষ্টি হয় না।

তবে কিছু কিছু সমস্যা থাকে যেগুলো থাকলে গর্ভাবস্থায় সহবাস না করাটাই নিরাপদ। আসুন জেনে নেওয়া যাক সেই কারন।

  • ফেইসবুক শেয়ার করুন