আজ : বুধবার, ১৬ই আগস্ট, ২০১৭ ইং | ১লা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

গুগলে সার্চের এক্সক্লুসিভ টিপস

সময় : ১০:১৪ পূর্বাহ্ণ , তারিখ : ০৯ মার্চ, ২০১৭


অনলাইনে কাজ করবেন, কিন্তু গুগল ব্যবহার করেন না, সেটা হতেই পারে না। নিয়মিত সবাই গুগলে প্রয়োজনীয় অনেক কিছু সার্চ করি। কিন্তু গুগলের অনেক গুপ্ত টেকনিক না জানা থাকার কারণে আমরা দৈনন্দিন কাজে গুগলের সার্চের উপর ১০০ ভাগ নির্ভর করতে পারছি না। আজকে ১০টি টিপস দিব। পুরোটুকু পড়ে দেখেনতো, কোন কিছুর জন্য আর অন্য কারও কাছে নির্ভর করতে হবে না আর কোন দিন।

পছন্দের গান কিংবা মুভি খোঁজা: বিভিন্ন ফরম্যাটের গান খুঁজে বের করা, নির্দিষ্ট বিশেষ কোন গান খোঁজা, কিংবা গানের পুরো অ্যালবাম খুঁজে বের করবেন, এ ক্ষেত্রেও গুগলের বিকল্প কেউ আছে কিনা জানা নেই।

টেকনিক: আপনি জেমসের গান খুঁজছেন। তাহলে গুগলের সার্চ বক্সে গিয়ে লিখুন, intitle: ‘‘index of’ (mp3|mp4|avi) James’’। যদি বিশেষ কোন গান খোঁজেন, তাহলে ফরমেটটি হবে: ‘‘index of’’ (mp3|mp4|avi) bangladesh james”। কোন গানের পুরো অ্যালবাম লাগবে তখন লিখুন “index of” (mp3|mp4|avi) piano james । অন্যান্য ক্ষেত্রেও এই টিপস কাজে লাগানো যাবে।

পিডিএফ ফাইল খোঁজা: বিভিন্ন কাজে পিডিএফ ফাইল খুঁজে বের করার প্রয়োজন হয়। এই কাজটিও গুগল অত্যন্ত ভালভাবেই করে দেয়।

টেকনিক: যে সম্পর্কিত পিডিএফ খুঁজতে চাচ্ছেন, সেটি লিখে fileType:pdf লিখতে হবে। যেমন: seo fileType:pdf

কোন কিছুর অর্থ জানতে চান: কোন কিছুর অর্থ বুঝছেন না। অন্য কারও কাছ থেকে সাহায্য না চেয়ে গুগলের কাছ থেকেই সাহায্য নিন।

টেকনিক: শুধু শব্দটির পূর্বে define লিখে দিন। যেমন: define: scholarship

বিভিন্ন ইউনিট পরিবর্তনে: উচ্চতা, ওজন এবং আয়তন ইত্যাদি রাশির এককের রূপান্তর করতে গুগল ব্যবহার করতে পারেন।

টেকনিক: সার্চ বক্সে যে রকম পরিবর্তন করতে চান সেটি লিখুন।। যেমন kg in pound, inch in km

কারেন্সি কনভার্টের কাজে: প্রায়ই সময়ই ডলার রেট জানার জন্য অন্যের কাছ হতে সাহায্য নিতে হয়। এখন থেকে এ কাজটির জন্য গুগলকে ডিস্টার্ব করবেন।

টেকনিক: সার্চ বক্সে প্রয়োজনীয় মুদ্রা লিখে সার্চ দিন। ফরমেটটি হবেঃ USD in BDT

কোন এলাকার সময় জানতে: কোন এলাকার স্থানীয় সময় জানতে কারো সহযোগিতার দরকার নেই কিংবা কোন সংখ্যা দিয়ে ক্যালকুলেশন করারও দরকার নেই। গুগল এ কাজে আপনাকে সাহায্য করবে।

টেকনিক: গুগলে গিয়ে নির্দিষ্ট স্থানের নামের আগে “time” শব্দটি লিখুন। যেমন time ‍Sydney লিখে সার্চ করুন।

ঘরে বসে যেকোন জায়গার আবহাওয়ার রিপোর্ট খুঁজুন: স্থানীয় সময় বের করার মতই যেকোন এলাকার আবহাওয়ার তথ্য জানতে গুগল আপনাকে বন্ধুর মত সাহায্য করবে।

টেকনিক: গুগলে গিয়ে নির্দিষ্ট স্থানের নাম লিখুন এবং নামের আগে “weather” শব্দটি লিখুন। যেমন weather ‍Sydney লিখে সার্চ করুন।

যেকোন এলাকার সূর্যোদয় ও সূর্যাস্তের সময় জানুন: ঢাকাতে বসে অন্য দেশের অন্য কোন শহরের সূর্যোদয় এবং সূযাস্তের সময় জানতে চান। গুগলকে জিজ্ঞাসা করুন।

টেকনিক: যে শহরে সূর্যোদয় ও সূর্যাস্তের সময় জানতে চান, সার্চবক্সে সেই শহরের নাম লিখুন, তার আগে Sunrise বা Sunset শব্দটি লিখুন। যেমন sunset: sydney

ক্যালকুলেটরের কাজ করা যাবে: হিসেব নিকেশসহ যা যা কাজ করতে ক্যালকুলেটর প্রয়োজন হয় আপনার, সেই কাজগুলো এখন থেকে গুগলের সাহায্য নিয়েই করতে পারবেন। কাজটি অনেক সহজও।

টেকনিক: গুগলের সার্চে একটি হিসাব টাইপ (200 + 500 =) করুন, তাহলে গুগল ক্যালকুলের হাজির হবে।

নির্দিষ্ট একটি সীমানাকে টার্গেট করে খুঁজে বের করুন: আপনি যদি মিরপুরে অবস্থিত সকল রেস্টুরেন্ট খুঁজে বের করতে চান। তাহলে সেটি খুব সহজে বের করা সম্ভব।

টেকনিক: প্রথমে লিংকটিতে যেতে হবে। https://plus.google.com/local। এবার সার্চের ঘরে restaurant এবং ঠিক পাশেই লোকেশন লেখার জায়গা রয়েছে। সেখানে Mirpur, Dhaka, Bangladesh লিখে সার্চ করুন। মিরপুরে অবস্থিত সকল রেস্টুরেন্টগুলোর তথ্য খুঁজে পেয়ে যাবেন।

ফোন নাম্বারের মাধ্যমে এর মালিকের পরিচয় খুঁজে বের করুন: কোন ফোন নাম্বার জানা থাকলে তার মালিকের নাম খুঁজে বের করার ক্ষেত্রে গুগল ব্যবহার করা যায়।

টেকনিক: কোন ফোন নাম্বার এবং তার আগে শুধুমাত্র এরিয়া কোড যোগ করে গুগলে সার্চ করুন। সেই নাম্বারের মালিকের নাম ও ঠিকানা খুঁজে বের করে দিবে এই গুগল।

বিমানের ফ্লাইট শিডিউল এবং মালপত্র খুঁজতে: যেকোন ফ্লাইটের বর্তমান অবস্থা জানতে গুগলই যথেষ্ট। এবং একইভাবে বিভিন্ন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠানো মালপত্রে অবস্থান সম্পর্কেও জানতে চাইলে গুগল আপনাকে হতাশ করবে না।

টেকনিক: সার্চের বক্সে প্লেন এবং তার ফ্লাইটের নাম্বার প্রবেশ করিয়ে এর বর্তমান অবস্থান এবং পৌঁছানোর সময় সম্পর্কে জানা যায়। আর কুরিয়ার সার্ভিসের ক্ষেত্রে UPS, FedEx অথবা USPS এবং সাথে এর ট্রাকিং নাম্বারটি লিখে সার্চ দিন। পেয়ে যাবেন তথ্য। ফরমেটটি হবে: amirates 456

যেকোন ভাষাতে ট্রান্সলেট করুন: Google Language Tools (https://translate.google.com.bd) এর সাহায্যে যেকোন ভাষার লেখাকে অন্য যেকোন ভাষাতে পরিবর্তন করে দেখার জন্য গুগলের বিকল্প কোথাও নেই।

টেকনিক: translate.google.com.bd এ গিয়ে বামের খালি ঘরে মূল লেখাটি পোস্ট করুন। তারপর যে ভাষাতে ট্রান্সলেট করতে চান, সেটি সিলেক্ট করে Translate এ ক্লিক করলেই ডান পাশের খালি ঘরে সেটি দেখাবে।

হুবহু কীওয়ার্ড ব্যবহার করা ওয়েবসাইটের লিস্ট খুঁজে বের করা: এসইওর কাজে নির্দিষ্ট কীওয়ার্ড ব্যবহারকারীদের লিস্ট বের করে কম্পিটিশনের অবস্থা বুঝে তারপর র‌্যাংকিংয়ের পরিকল্পনা করা হয়। হুবহু সেই কীওয়ার্ড ব্যবহার করেছে, এরকম ওয়েবসাইট খুঁজে বের করতে গুগলই যথেষ্ট, অন্য কোন টুলস ব্যবহার করার প্রয়োজন নেই।

টেকনিক: কীওয়ার্ডটির দুপাশে কোটেশন মার্ক ব্যবহার করুন। যেমনঃ “bbarta course in bangladesh” দিয়ে গুগলে সার্চ করলে এই কীওয়ার্ড যেই যেই ওয়েবসাইট হুবহু ব্যবহার করেছে, গৃগল তাদের লিস্ট রেজাল্টে প্রকাশ করবে।

নির্দিষ্ট একটি ওয়েবসাইটের নির্দিষ্ট কীওয়ার্ড সম্পর্কিত সকল পোস্ট খুঁজে বের করা: শুধুমাত্র কোন নির্দিষ্ট একটি ওয়েবসাইট হতে নির্দিষ্ট কীওয়ার্ডের সকল পোস্ট খুঁজে বের করার প্রয়োজন হয় অনেক সময়। কাজটি খুঁজে বের করার জন্য গুগল আপনাকে সহযোগিতা করবে।

টেকনিক: গুগলে গিয়ে সার্চে কীওয়ার্ডটি লিখুন, তারপর একটি স্পেস নিন। তারপর site:domain name লিখে সার্চ করুন।যেমন: bbarta24 site:creativeit-inst.com এটা লিখে সার্চ করুন।

Top