২০শে অক্টোবর, ২০১৮ ইং, রবিবার

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিঃ সার্ভার সমস্যায় বিপাকে ভর্তিচ্ছু লাখো শিক্ষার্থী

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন

জেলা প্রতিনিধি, নাটোরঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভারে টেকনিক্যাল সমস্যার কারণে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা চরম বিপাকে পড়েছে। গত ১ সেপ্টেম্বর থেকে অনলাইনে ভর্তির আবেদন শুরু হলেও সার্ভারের সমস্যার কারণে এ পর্যন্ত অধিকাংশ শিক্ষার্থীরা আবেদন করতে পারেনি। এতে সারা দেশের লাখ লাখ শিক্ষার্থী ভর্তি নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে।

জানা যায়, শিক্ষা ক্ষেত্রে আধুনিকায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গত কয়েক বছর ধরে অনার্স-মাষ্টার্সে ভর্তি, রিলিজের আবেদন ও ফরম পূরণ কার্যক্রম অনলাইনে করা হচ্ছে। কিন্তু সার্ভার সমস্যার কারণে এবার অনার্স প্রথম বর্ষে ভর্তির আবেদন ফরম পূরণ করতে এসে শিক্ষার্থীরা চরম বিড়ম্বনার শিকার হচ্ছে। বনপাড়া ও বড়াইগ্রাম পৌরসভার বেশ কয়েকটি অনলাইন পয়েন্টে কথা বলে জানা যায়, সারাদিন জাতীয় বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে ঢোকাই যাচ্ছে না। কখনও ঢুকতে পারলেও কাজ শেষ করার আগেই আবারও সার্ভারে সমস্যা দেখা দেওয়ায় কাজ সম্পন্ন করা যাচ্ছে না। এতে প্রতিদিন বিভিন্ন গ্রাম থেকে আসা শিক্ষার্থীরা অনলাইন পয়েন্টগুলোতে এসে ভীড় করলেও আবেদন করতে না পেরে ফিরে যাচ্ছে। অন্যদিকে, আগামী ১৯ সেপ্টেম্বর আবেদনের মেয়াদ শেষ হয়ে যাবে। আবেদনের সময় শেষ হয়ে এলেও এ ব্যাপারে কর্তৃপক্ষের কোন উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না। এতে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা চরম হতাশাগ্রস্ত হয়ে পড়েছে।

বনপাড়া বাজারের ট্রাস্ট আইসিটি জোনের স্বত্ত্বাধিকারী ফারুক হোসেন জানান, সারাদিন চেষ্টা করেও জাতীয় বিশ^বিদ্যালয়ের সার্ভারে ঢুকতেই পারছি না। ফলে অসংখ্য শিক্ষার্থীরা আবেদন করতে এসে বিফল হয়ে ফিরে যাচ্ছে। আবার আমরাও কাজ করতে না পেরে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি।

অনার্স প্রথম বর্ষে ভর্তিচ্ছুক শিক্ষার্থী আব্দুল হাই ও সুমাইয়া খাতুন জানায়, গত চারদিন ধরে একাধিক দোকানে ঘুরে ঘুরেও আবেদন কার্য্যক্রম সম্পন্ন করতে পারিনি। কর্তৃপক্ষ আবেদনের সময়ও বাড়াচ্ছে না। শেষ পর্যন্ত আবেদন করতে পারবো কিনা সেটা নিয়ে দুশ্চিন্তায় আছি।

বড়াইগ্রাম সরকারী কলেজের অধ্যক্ষ ইসমাইল হোসেন জানান, শিক্ষার্থীদের দুর্ভোগের বিষয়টি চিন্তা করে আবেদনের সময় বাড়ানো উচিৎ। পাশাপাশি সারা দেশের শিক্ষার্থীদের সমস্যার কথা মাথায় রেখে সার্ভারের টেকনিক্যাল উন্নয়ন করা দরকার।

সেপ্টেম্বর ১৩, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন