আজ : শনিবার, ২৯শে এপ্রিল, ২০১৭ ইং | ১৬ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

জোবায়দা রহমানকে আত্মসমর্পণের নির্দেশ

সময় : ৩:৪৩ অপরাহ্ণ , তারিখ : ১২ এপ্রিল, ২০১৭


ঢাকা: সম্পদের তথ্য গোপনের মামলা বাতিলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের দায়ের করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে ৮ সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বুধবার দুপুরে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রুল খারিজ করে এই আদেশ দেন।

এর আগে গত ১০ জানুয়ারি জোবায়দা রহমানের দায়ের করা রুল রিট শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখেন।

আদালতে জোবায়দা রহমানের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল ও রাগিব রউফ চৌধুরী। দুদকের পক্ষে ছিলেন খুরশিদ আলম খান।

২০১৫ সালের ২ নভেম্বর ডা. জোবায়দা রহমানের দায়ের করা আবেদনে দেওয়া রুল শুনানিতে বিব্রতবোধ করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

পরে প্রধান বিচারপতি জোবায়দা রহমানের আবেদনটি বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে পাঠিয়ে দেন। তারেক রহমান, তার স্ত্রী জোবায়দা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদের তথ্য গোপন ও মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় দুদক এ মামলা করে। জোবায়দা ও তার মায়ের বিরুদ্ধে ওই মামলায় তারেক রহমানকে সহায়তা ও তথ্য গোপনের অভিযোগ আনা হয়। এ মামলায় ২০০৮ সালের ৩১ মার্চ দুদক অভিযোগপত্র দেয়। পরে জোবায়দার আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ওই বছরের ৮ এপ্রিল তার বিরুদ্ধে এ মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত ও রুল জারি করে। এর পর থেকে জোবায়দার বিরুদ্ধে এ মামলার কার্যক্রম স্থগিত রয়েছে। মামলা স্থগিত চেয়ে জোবায়দার আবেদনে দুদককে বিবাদী করা হয়নি। তবে গত বছরের এপ্রিলে দুদক এ মামলায় পক্ষভুক্ত হয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছেলে তারেক ২০০৮ সালে স্ত্রী-মেয়েকে নিয়ে যুক্তরাজ্যে যান। এর পর থেকে তারা সেখানেই রয়েছেন।

Top