fbpx

১৪ই নভেম্বর, ২০১৮ ইং, বুধবার

তথ্যপ্রযুক্তির নতুন অাবিষ্কার মানুষরূপী স্মার্টফোন-মোঃ শেখ মাসিদ

আপডেট: নভেম্বর ১, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন

তথ্যপ্রযুক্তির নতুন অাবিষ্কার
মানুষরূপী স্মার্টফোন-মোঃ শেখ মাসিদ

সমস্ত প্রশংসা নিখিল বিশ্বজগতের প্রতিপালক অাল্লাহ রাব্বুল অালামীনের প্রতি, অালহামদুলিল্লাহ। দরূদ ও তাসলিম জানাচ্ছি মানবতার মহান শিক্ষক হযরত মোহাম্মদ সাঃ এর প্রতি, সাল্লাল্লাহু অালাইহি অসাল্লাম।

সুপ্রিয় পাঠক!
পৃথিবীতে অাদিম যোগ থেকে শুরু করে অাধুনিক যোগের ১৯৮৩ সন পর্যন্ত মানুষের যোগাযোগ ব্যবস্থা ছিলো অত্যান্ত ক্ষীণ। ১৯৮৪ সনে যুক্তরাষ্ট্রের “ইলিয়নয়িস” রাজ্যের শিকাগোতে জন্মগ্রহণকারী বিখ্যাত মার্কিন অাবিষ্কারক “মার্টিন কুপার” বিশ্বে প্রথমে “মটোরোয়াল” নামক কম্পানি থেকে “দ্যা ব্রাইক” নামক Dyna TAC 8000X মডেলের একটি তারবিহীন মোবাইল অাবিষ্কার করেন, এবং তা বাজারজাতকরণের মাধ্যমেই তথ্যপ্রযুক্তিতে একটি নতুনত্বের রূপ প্রকাশ পায়। যা বর্তমান “গ্লোবাল ভিলেজ” বা বিশ্ব গ্রামে পরিণত হয়েছে। পূর্বকালে দেখা যেত যে, নিজ পল্লি বা গ্রাম ছাড়া অন্য এলাকার কোন দুঃসংবাদ বা সুসংবাদ জানা খুবই দুষ্কর হতো। কিন্তু বর্তমানে তথ্যপ্রযুক্তির যোগে পৃথিবীটাকে অাজ একটি বিশ্বগ্রামে পরিণত করা হয়েছে। পৃথিবীর এক প্রান্তে যদি কোন অনুষ্ঠান, ইতিবাচক বা নেতিবাচক কোন উল্যেখ্য যোগ্য ঘটনা ঘটে, তাহলে তা সাথে সাথেই পৃথিবীর অপর প্রান্ত থেকে দেখা যায় এবং তার শব্দ ধারণ করতে সক্ষ্যম হচ্ছে গোটা মানবকুল। অার তাকে অারও অাধুনিক করতেই তৈরী হয়েছে এনড্রয়েড বা স্মার্টফোন এবং এর বিভিন্ন প্রকার এপস্ বা সফটওয়্যার। অাজ অাপনাদেরকে জানাবো এমনই এক বিস্ময়কর “মানুষ রূপী স্মার্টফোন” ও তার কিছু সফটওয়্যারের কথা।

বন্ধুরা!

অাপনারা যারা এনড্রয়েড মোবাইল বা স্মার্টফোন দেখেছেন বা কম-বেশি ব্যবহার করছেন, তাঁরা নিশ্চই জেনে থাকবেন যে, এ ফোনে বা মোবাইলে কিছু নির্দিষ্ট এপস্ বা সফটওয়্যার অাছে, যা তাঁর অাবিষ্কারক বা স্রষ্টা তা স্থায়ী ভাবে ইনস্টল (স্থাপন) করে দিয়েছেন।
অাবার কিছু এপস্ বা সফটওয়্যার অাছে, যা অামরা অামাদের মনের চাহিদা অনুযায়ী ইনস্টল করে নিই। ভালো না লাগলে বা অপ্রয়োজনীয় মনে করলে তা অানইনস্টল (বিলুপ্ত) করে রাখি এমন কি কোন কোন এপস্ ডিলিট বা স্থায়ী ভাবে মুছে ফেলতেও দ্বিধাবোধ করি না।
অার এ সফটওয়্যার বা এপস্ দুধরনেরঃ
১। ইতিবাচক বা ভালো।
২। নেতিবাচক বা মন্দ।
যিনি ভালো এপস্ গুলোকে ইনস্টল করে ব্যবহার করতে থাকেন, অার সে খবর সমাজের গুটি কয়েকজন মানুষও যদি অবহিত থাকে অথবা না থাকে, তাহলে অাল্লাহ তা’য়ালার পক্ষ্য থেকেই তার সম্মান অাসে এ ধরাতে।
তাঁরা সাধারণত ব্যবহার করে থাকেঃ কুরঅান, বিভিন্ন হাদিস গ্রন্থ, বিভিন্ন মুফাসসীরদের লিখা তাফসির গ্রন্থ, ইসলামিক স্কলারসদের লিখা বিভিন্ন বই, একাডেমিক বুক, জমি সংক্রান্ত বিভিন্ন তথ্য, ইত্যাদী।
অপর দিকে যারা অশ্লীল বা খারপ এপস্ গুলো ব্যবহার করে, তাদেরকে সমাজের উচ্চ থেকে নিম্ন শ্রেণীর মানুষও নেতিবাচক মন্তব্য করতে পিছপা হয় না।
সম্মানিত পাঠক প্রেমিক!

ঠিক তেমনই অামাদের পুরু দেহটা একটি এনড্রয়েড মোবাইল বা স্মার্টফোনের মতো। অার এ “মানুষরূপী স্মার্টফোনটি” অাবিষ্কার করে বা তৈরী করে অাল্লাহ রাব্বুল অালামীন অামাদের দেহেও কিছু এপস্ বা সফটওয়্যার ইনস্টল করে দিয়েছেন, যা অামৃত্যু পর্যন্ত বহাল থাকবে।
যেমনঃ
১) শ্বাস প্রশ্বাস- যা অামরা সাভাবিক ভাবে অানইনস্টল বা বিলুপ্ত করতে পারি না।
২) জিহ্বা- যা দিয়ে বিভিন্ন প্রকার স্বাদ গ্রহণ করে থাকি, চেষ্টা করলেও টক জাতীয় দ্রব্য থেকে মিষ্টির স্বাদ উপভোগ করা অসম্ভব।
৩) শরীরে কোথাও অাঘাত পেলে ব্যথা অনুভূত হওয়া।
৪) চুখে কোন বালুকণা পড়লে নিজের অজান্তেই চুখের পাপড়ি গুলো পড়ে যাওয়া এবং সাথে সাথে চুখ বন্ধ হয়ে যাওয়।
৫) অক্সিজেন গ্রহণ করা এবং কার্বন্ডাইঅক্সাইড বের করা।

অপর দিকে অারো কিছু এপস্ বা সফটওয়্যার অাছে যা অামরা অামাদের মনের চাহিদা অনুযায়ী হৃদয়ের পাতায় ইনস্ট করে নিই, এবং কোন সময় বিলুপ্তিকরণ বা অানইনস্টলও করে থাকি।
যেমনঃ
১) কেউ বিভিন্ন প্রকার খেলাধুলা করাকে পছন্দ করে থাকে, কেউবা অাবার নিজেকে দর্শক বানিয়ে খেলা দেখায় মত্ত থাকাকে নেশা হিসেবে গ্রহণ করেন।
২) কেউ বিভিন্ন প্রকার বই পড়তে ভালোবাসে, কেউবা অাবার গল্প, গান, কবিতা লিখতে পছন্দ করে।
৩) কেউ টেলিভিশন, ম্যাগাজিন দেখা এবং নাজ-গানের সাথে প্রেমময় সম্পর্ক গড়ে তোলেন, কেউবা অাবার ইসলামিক লেকচার ও গজল শুনার সাথে নিবির সম্পর্ক তৈরী করেন।
৪) কেউ মদ-জুয়াকে নেশা এবং পেশা হিসেবে গ্রহণ করেন, কেউবা অাবার পান এবং চা কপিতে মগ্ন থাকেন।
৫) কেউ নিজেকে সমাজের পন্ডিত ও নেতা হিসেবে অাবির্ভুত করতে বেপরোয়া হয়ে উঠেন, কেউবা অাবার নিশ্চুপ হয়ে ঘরের কণে বসে জীবনযাপন করাকেই শ্রেয় মনে করেন।
প্রাণপ্রিয় পাঠক বন্ধু!
ঠিক তেমনই অারও কিছু এপস্ বা সফটওয়্যার অাছে, যা অামাদের মনের মাঝে ইনস্টল করে নিতে হবে, যে এপস্ গুলোর সঠিক প্রয়োগেই নিহিত অাছে মানব জীবনের ইহকালীণ শান্তি এবং পরকালীণ মুক্তি।
যেমনঃ (১) নামাজ, (২) রোজা, (৩) হজ্জ, (৪) যাকাত, ইত্যাদী।
এ সফটওয়্যার গুলোকে অামাদের হৃদয়ের গহীনে ইনস্টল করে রাখতে হবে, এবং দৈনিক পাঁচবার “নামাজ” নামক সফটওয়্যারটি দিয়ে “মানুষরূপী স্মার্টফোন” তথা অামাদের শরীরকে অাপডেট দিতে হবে, যেমনই ভাবে “বুষ্টার এবং সি ক্লিনার” দিয়ে অামরা অামাদের এনড্রয়েড মোবাইল অাপডেট দিয়ে থাকি তা সঠিক ভাবে কাজ না করার কারনে। অার “মানুষরূপী স্মার্টফোন”টি অাপডেট না দিলে তা হ্যাং হয়ে যাবে অনৈতিক ও অনৈসলামিক কাজের মাধ্যমে।
সুপ্রিয় অধ্যেতা!

অারেকটি দৃষ্টান্তের প্রতি লক্ষ্য করলে বিষটি পরিষ্কার হতে পারে। অাপনারা জানেন যে, কিছু সফটওয়্যারের মাধ্যমে অামরা “এডিট” করে বিভিন্ন লিখা, ফটো বা প্রকৃতির কোন দৃশ্যকে সাভাবিক থেকে অারও সুন্দর্যময় করে তোলি।
ঠিক তেমনই অামাদের নামাজকে নফল নামাজ, রোজাকে নফল রোজা, হজ্জকে একাধিক হজ্জ এবং ওমরাহ হজ্জ, এবং যাকাতকে দান-সদক্বাহ এর মাধ্যমে “এডিট” করে এ ইবাদত বা অাল্লাহর হুকুম পালনের কাজকে অারও মাধুর্য ও বৈচিত্র্যময় করে তোলতে হবে। অার এ সফটওয়্যার গুলো সমন্ধে কুরঅান ও সহীহ হাদিস থেকে সঠিক ধারনা নিয়ে অামল করতে পারলেই ইহলৌকিক ও পারলৌকিক জীবনে সুখ ও সমৃদ্ধি পাওয়া যাবে ইংশাঅাল্লাহ।
অাল্লাহ তা’য়ালা অামাদেরকে এ সফটওয়্যার গুলোর সঠিক অামল করার তাওফীক দান করুক। অামীন—-
মা’অাসসালাম!
মোঃ শেখ মাসিদ

জোহানসবার্গ, দক্ষিণ অাফ্রিকা।

  • ফেইসবুক শেয়ার করুন