আজ : বৃহস্পতিবার, ১৭ই আগস্ট, ২০১৭ ইং | ২রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হতে ভারতের সাথে চুক্তি সই

সময় : ১২:১০ অপরাহ্ণ , তারিখ : ২৩ মার্চ, ২০১৭


ভারতের সাথে স্যাটেলাইট চুক্তি সই করেছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সম্মেলন কক্ষে বৃহস্পতিবার বিকেলে এ চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে বিটআরসি-র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ও ভারতের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা এ চুক্তিতে স্বাক্ষর করেন।
চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার, পররাষ্ট্র সচিব শহিদুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে হর্ষবর্ধন শ্রিংলা বলেন, “অরবিট ফ্রিকোয়েন্সি কো-অর্ডিনেশন অব ‘সাউথ এশিয়া স্যাটালাইট’ প্রপোসড এট ৪৮ ডিগ্রি ইস্ট” শীর্ষক চুক্তিটি দুই দেশের উচ্চ প্রযুক্তির সহযোগিতার ক্ষেত্রে একটি মাইলফলক। ২০১৪ সালে নেপালের কাঠমান্ডুতে সার্ক শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিবেশী দেশগুলোর প্রতি উপহার হিসাবে দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে চালু করার ঘোষণা দেন।
তিনি জানান, সাউথ এশিয়া স্যাটেলাইট দক্ষিণ এশিয়া অঞ্চলের মধ্যকার দেশগুলোর যোগাযোগের স্যাটেলাইট। এ স্যাটেলাইটের সঙ্গে যুক্ত দেশগুলি শিক্ষা, স্বাস্থ্য এবং জরুরি যোগাযোগের ক্ষেত্রে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করতে পারবে। টেলি-শিক্ষা, টেলি-মেডিসিন এবং আন্তঃসরকারী যোগাযোগ, দুর্যোগকালে জরুরি যোগাযোগ, টেলিভিশন সম্প্রচার এবং ডিটিএইচ টেলিভিশন সেবার ক্ষেত্রে এর সঙ্গে সংযুক্ত দেশগুলো উপকার পাবে। ৪০০ মিলিয়ন ডলার ব্যয়ে ভারত এ স্যাটেলাইট বানিয়েছে।

Top