আজ : রবিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

এই শীতে ত্বকের যত্নে ফ্লাওয়ার ফেসিয়াল


শীতে ত্বকের যত্নের জন্য সব ধরণের ফেসিয়াল করতে কিন্তু পার্লারে ছুটে যাওয়ার প্রয়োজন নেই। ‘ফ্লাওয়ার ফেসিয়াল যেটা মূলত ফুলের পাপড়ি দিয়ে করা হয় সেটি অনায়েসে ঘরেই করে নেয়া সম্ভব, এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং ত্বকের দাগ মিলিয়ে যেতে সাহায্য করে’। আজকে চলুন জেনে নেয়া যাক ঘরে বসেই কীভাবে ফ্লাওয়ার ফেসিয়াল করবেন তার দারুণ পদ্ধতিটি। আর এই ফেসিয়াল কীভাবে করবেন তার সম্পর্কে আমাদের জানাবেন সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি পার্লার।

ফেসিয়ালে যাওয়ার আগে ফ্লাওয়ার প্যাকটি তৈরি করে নিন:

প্যাকটি তৈরি করুন ৮-১০ টি গোলাপের পাপড়ি, ২ টেবিল চামচ গোলাপজল, আধা চা চামচ রোজ এসেনশিয়াল অয়েল (তৈলাক্ত ত্বক হলে এটি বাদ দিন) ও ৩ টেবিল চামচ মধু। গোলাপের পাপড়ি ২ ঘণ্টা গোলাপজলে ডুবিয়ে রেখে ভালো করে বেটে নিন এবং বাকি উপকরণ ভালো করে মিশিয়ে প্যাকটি তৈরি করে ২০ মিনিট ফ্রিজে রেখে ঠাণ্ডা করে ফেলুন।

ফেসিয়ালের প্রথম ধাপ হচ্ছে প্রথমেই মুখ খুব ভালো করে ধুয়ে নিন। তারপর যেকোনো ব্রান্ডের ক্লিঞ্জার দিয়ে আবারো টিস্যু অথবা সুতি কাপড় দিয়ে পরিষ্কার করে নিন।

তারপর খানিকক্ষণ ময়েসচারাইজার ক্রিম দিয়ে মুখ, গলা এবং ঘাড়ের ত্বক ভালো করে ম্যাসেজ করে ফেসিয়ালের জন্য প্রস্তুত করে ফেলুন। এরপর একটি ভেজা কাপড় দিয়ে ত্বক থেকে ক্রিম ভালো করে মুছে নিন।

দ্বিতীয় ধাপের পর পালা ত্বক স্ক্রাব করে নেয়ার। এক্ষেত্রে ত্বক আপনার পছন্দের নামী কোনো ব্র্যান্ডের স্ক্রাব ব্যবহার করতে পারেন। এছাড়াও হারবাল স্ক্রাব ব্যবহার করতে চাইলে চালের গুঁড়ো মধু ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে তা দিয়ে ত্বক অল্প ম্যাসেজ করে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক ভালো করে ধুয়ে স্ক্রাব তুলে নিন।

এরপর একটি ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস রিমুভার পিন দিয়ে কিংবা একটি ববি পিনের পেছনের অংশ দিয়ে নাকের পাশে এবং নাক ও থুঁতনির দিকের অংশ থেকে ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস তুলে ফেলুন।

তারপর আবারো হালকাভাবে মুখ ম্যাসেজ করে নিন। তাপর ভালোভাবে মুখ ধুয়ে নিন। টিস্যু অথাবা পাতলা সুতি কাপড় দিয়ে চেপে চেপে মুখ থেকে বাড়তি পানি মুছে ফেলুন। তারপর এই প্যাক ত্বকে লাগান এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক হালকা মাস্যাজ ভালো করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে মুছে ফেলুন।

প্যাকটি খুবই ভালো করে তুলে নেবেন এবং ত্বক ধুয়ে মুছে ফেলবেন। এবং এরপর একটি তুলোর বলে টোনার লাগিয়ে পুরো ত্বকে বুলিয়ে নিন। ব্যস, হয়ে গেলো আপনার ফ্লাওয়ার ফেসিয়াল।

‘অনেকের ত্বক গোলাপের পাপড়িতে সেনসিটিভ হতে পারে, তাই ত্বকের ব্যাপারে প্রথমে নিশ্চিত হয়ে নিন এবং তারপরই এই ফেসিয়ালটি করুন। এছাড়াও অন্য ফুলের পাপড়ি যেটা আপনার ত্বকে স্যুট করবে তা দিয়েও এই ফেসিয়াল করতে পারেন’।

তথ্য: সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি পার্লার।

Top