২১শে অক্টোবর, ২০১৮ ইং, রবিবার

ফুলবাড়ীতে আদিবাসী শিক্ষার্থীদের বিক্ষোভসহ মানববন্ধন

আপডেট: আগস্ট ২৯, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন

প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: সরকারি চাকরির ক্ষেত্রে আদিবাসী কোটা বাতিলের সুপারিশের প্রতিবাদে গতকাল বুধবার দিনাজপুরের ফুলবাড়ীতে বিক্ষোভসহ মানববন্ধন কর্মসূচি পালন করেছে আদিবাসী শিক্ষার্থীরা।

ফুলবাড়ী আদিবাসী স্টুডেন্টস ইউনিয়নের (পাসু) উদ্যোগে সরকারি কলেজ চত্বর থেকে এক বিক্ষোভ মিছিল পৌর শহরে বের করা হয়। মিছিল শেষে ফুলবাড়ী-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের স্থানীয় নিমতলা মোড় নামক স্থানে বেলা ১২টায় থেকে সাড়ে ১২টা পর্যন্ত মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন কমূসূচি চলাকালে দাবির সমর্থনে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ফুলজন শিউস মুর্মু, সভাপতি রাজেন মার্ডি, সাধারণ সম্পাদক পরিমল সরেন, সদস্য সুদেব কিস্কু, জলিতা টুডু, আলবেনুস সরেন, লিউরিশ টুডু, রতন টুডু প্রমূখ।

সংগঠনের সভাপতি রাজেন মার্ডি ও সাধারণ সম্পাদক পরিমল সরেন বলেন, আদিবাসীদের জন্য সরকারি চাকরির ক্ষেত্রে সংরক্ষিত শতকরা পাঁচভাগ কোটা বাতিলের সুপারিশ করে আদিবাসী শিক্ষার্থীদেরকে অগ্রসর নয়, অনগ্রসর করার চক্রান্ত করা হচ্ছে।

আদিবাসীরা এদেশের সন্তান। এদেশের জন্য তাদের পূর্বপুরুষরা মুক্তিযুদ্ধে অংশ নিয়ে রক্ত ঝরিয়েছে। আদিবাসীদেরকে আনতে আদিবাসীদের জন্য সংরক্ষিত শতকরা পাঁচভাগ কোটা বহাল রাখতে হবে। যদি কোটা বাতিল করা হয় তবে গোটা বাংলাদেশের আদিবাসী শিক্ষার্থীরা দাবি আদায়ের জন্য আন্দোলন গড়ে তুলবে।

আদিবাসী পরিচয়ে তারা গর্ববোধ করেন। কিন্তু একটি মহল তাদেরকে নৃগোষ্ঠী বানানোর চক্রান্ত করছে। তারা কোনভাবেই নিজেদেরকে নৃগোষ্ঠী মনে করেন না, তারা এদেশের আদিবাসী জনগোষ্ঠী। আদিবাসী হিসেবেই থাকতে চান।

  • ফেইসবুক শেয়ার করুন