আজ : সোমবার, ২৪শে এপ্রিল, ২০১৭ ইং | ১১ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

ফেসবুকের বন্ধ কিছু অ্যাকাউন্ট ফিরে পাওয়া যাচ্ছে

সময় : ১০:৫৫ পূর্বাহ্ণ , তারিখ : ১৯ এপ্রিল, ২০১৭


১৪ এপ্রিল থেকে ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার অভিযানে বাংলাদেশে গত চার দিনে প্রায় ৯ লাখ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। ভুয়া বা ফেক অনেক অ্যাকাউন্টের পাশাপাশি কিছু প্রকৃত ব্যবহারকারীর অ্যাকাউন্টও বন্ধ হয় ফেসবুকের এই অভিযানে। তবে বেশ কয়েকজন ব্যবহারকারীর সঙ্গে কথা বলে জানা গেছে, অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার পর ফেসবুকের নির্ধারিত নিয়ম অনুযায়ী আবেদন করার পর তারা নিজেদের অ্যাকাউন্ট ফিরে পেয়েছেন।

ফেসবুক আইডি ব্লকড হয়ে যাওয়ার ফিরে পেয়েছেন এ রকম চারজনের সঙ্গে কথা বলা জানা গেছে, ফোন নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে আইডি ফিরে পেয়েছেন তারা। এছাড়া যাদের প্রোফাইলে ফোন নম্বর দেয়া ছিল সেসব ব্যবহারকারী সহজেই আইডি ফিরে পেয়েছেন।

দুই দিন বন্ধ থাকার পর আইডি ফিরে পেয়ে সাংবাদিক মুখলেছুর রহমান জাগো নিউজকে বলেন, ফেসবুকের সব নিয়ম মেনে ২০১০ সালে আমি আইডি খুলি। কিন্তু গত শনিবার হঠাৎ আইডি বন্ধ হয়ে যাওয়ায় সত্যিই আমি ভেঙে পড়েছিলাম। বুঝতে পারছিলাম না কেনো আমার আইডি হারিয়ে গেলো। এদিক-ওদিক কোনো কুলই যখন পাচ্ছিলাম না ঠিক তখনই এক সমকর্মীর সহযোগিতায় ফেসবুকের নির্ধারিত নিয়ম অনুযায়ী আবেদন করি। দুই দিন পর তা ফেরত পাই।

আহসানুল কবির নামে আরেক ব্যবহারকারী আইডি ফেরত পেয়েছেন তিন দিন পর। তিনি বলেন, আইডি হারিয়ে মনে হচ্ছিলো জীবনে বিশেষ কিছু একটা হারিয়ে ফেললাম। কারণ আমার আইডিতে স্কুল-কলেজের বন্ধু এবং বেশ কিছু প্রফেশনাল ব্যক্তি ছিলেন, যাদের সঙ্গে আমার ব্যবসায়িক কথাবার্তা হতো। এছাড়া আমার অনেক ছবি ছিল ফেসবুকে। জাতীয় পরিচয়পত্রের তথ্য জমা দিয়ে তিন দিন পর আইডি ফিরে পেয়েছি।

উল্লেখ্য, ভুয়া অ্যাকাউন্ট ঠেকাতে ফেসবুকের এই অভিযান এখনো চলছে। বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সৌদি আরবসহ অন্য কয়েকটি দেশ থেকে আসা ভুয়া লাইক ও মন্তব্য ঠেকাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে প্রায় ২ কোটি ৩৩ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। দেশে যত সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহৃত হচ্ছে, এর মধ্যে ৯৯ শতাংশই ফেসবুক।

Top