২১শে অক্টোবর, ২০১৮ ইং, রবিবার

বিচার বিভাগ চাপের মুখে

আপডেট: সেপ্টেম্বর ২২, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন অভিযোগ করেছেন, সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে পদত্যাগে বাধ্য করে পুরো বিচার বিভাগকে এখন নির্বাহী বিভাগের আওতাধীন করা হয়েছে।

বর্তমান বাংলাদেশের বিচার বিভাগ চাপের মুখে রয়েছে। বিচার বিভাগ পুরোপুরি সরকারের নিয়ন্ত্রণে। আইন-শৃঙ্খলা বাহিনী মৃত ব্যক্তিদের বিরুদ্ধে ভৌতিক মামলা দিচ্ছে।

আজ শুক্রবার সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

জয়নুল আবেদীন বলেন, বিচারপতি সিনহা তার বইয়ে যেসব বিষয় উল্লেখ করেছেন তা জাতির জন্য খুবই দুঃখ ও লজ্জাজনক। সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে আমাদের বিবেককে দংশন করে। সরকারের এই হস্তক্ষেপ মঙ্গল বয়ে আনবে না। এসবের নিন্দা জানাচ্ছি।

সম্প্রতি আত্মজীবনীমূলক একটি বই প্রকাশ করেছেন সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা। এ বইয়ে তিনি দাবি করেছেন, সরকারের চাপ এবং হুমকির মুখে তাকে দেশত্যাগ করতে হয়েছে। এ ব্রোকেন ড্রিম -নামের বইটিতে বিচারপতি সিনহা বর্ণনা করেছেন, বাংলাদেশের সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়টিকে কেন্দ্র করে তার ওপর সরকারের সর্বোচ্চ মহল থেকে চাপ তৈরি করা হয়েছিল।

এসব অভিযোগের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল এক অনুষ্ঠানে বলেন, সাবেক হওয়ার অন্তর্জ্বালা থেকেই মনগড়া বই লিখেছেন সুরেন্দ্র কুমার সিনহা। তিনি সাবেক হয়ে গেছেন। সাবেক হওয়ার অন্তর্জ্বালা আছে। কী পরিস্থিতিতে সাবেক হয়েছেন তা সবাই জানে।

  • ফেইসবুক শেয়ার করুন