আজ : সোমবার, ২৬শে জুন, ২০১৭ ইং | ১২ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় পয়লা বৈশাখ উদযাপন

সময় : ৯:২১ অপরাহ্ণ , তারিখ : ১৭ এপ্রিল, ২০১৭


নানা আয়োজনের মধ্য দিয়ে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা উদযাপন করেছেন বাংলা সংস্কৃতির সবচেয়ে বড় অনুষ্ঠান পয়লা বৈশাখ। দিনটি উপলক্ষে শুক্রবার মালয়েশিয়ার বিভিন্ন স্থানে আয়োজন করা হয় পান্তা-ইলিশ, বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। কুয়ালালামপুরের কোতারায়া কমপ্লেক্সের পুঁই চিত্ত হলে বৈশাখী মেলার আয়োজন করে ‘আমরা প্রবাসী যুবসংঘ’ নামে একটি সংগঠন। এতে অংশ নেন মালয়েশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রবাসী বাংলাদেশিরা।
অনুষ্ঠানে মালয়েশিয়ায় বিভিন্ন খাতে অবদানের জন্য আমরা প্রবাসী যুবসংঘের পক্ষ থেকে সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে গান ও নাচের তালে তালে দর্শকদের মাতিয়ে রাখেন শিল্পীরা।
অন্যদিকে বুকিত বিন্তাংয়ের রসনা বিলাস রেস্টুরেন্টে আয়োজন করা হয় বৈশাখী উৎসবের। এতে দিনব্যাপী গ্রামীণ সাজে সেজে গ্রাহকদের সেবা দিতে দেখা যায়। সন্ধ্যায় শুরু হয় বাউল সঙ্গীতের অনুষ্ঠান। এতে বাউল সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত বাউল শিল্পীরা।
সন্ধ্যায় অনুষ্ঠানে যোগ দেন মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর (পলিটিক্যাল) রইস হাসান সারোয়ারসহ হাইকমিশনের কর্মকর্তারা।
ইউনিভার্সিটি মালায়ার পিএইচডি গবেষকরাও আয়োজন করে বৈশাখী উৎসবের। শুক্রবার বিকেলে ইউনিভার্সিটি মালায়া ক্যাম্পাসে আয়োজিত বৈশাখী অনুষ্ঠানে অংশ নেয় অর্ধশতাধিক শিক্ষার্থী। শিক্ষার্থীদের উৎসাহ দিতে এতে অংশ নেন মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের বাণিজ্য সচিব ধনঞ্জয় দাশ।
এ ছাড়া জহুরবারু, মালাক্কা, পেনাং, কেদ্দাহ, পাহাং, সাবা-সারাওয়াকসহ মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চলের বাংলাদেশ কমিউনিটি আয়োজন করে বৈশাখী উৎসবের। এ ছাড়া মালয়েশিয়ায় বাংলাদেশি রেস্টুরেন্টগুলোতে ছিল বৈশাখী খাবারের আয়োজন। প্রবাসীরা বিদেশে থেকেও দেশীয় আমেজে বৈশাখী খাবারের স্বাদ গ্রহণ করেন।

Top