আজ : শুক্রবার, ১৭ই আগস্ট, ২০১৭ ইং | ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

সৌদিতে বৈধ হওয়ার সুযোগ নেই ‘ক্ষমা’ পাওয়া অভিবাসীদের

সময় : ৬:৪৬ পূর্বাহ্ণ , তারিখ : ২৩ মার্চ, ২০১৭


আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে অবৈধভাবে বসবাসরত অভিবাসীদেরকে কোন ধরনের জেল-জরিমানা ছাড়াই স্বেচ্ছায় নিজ নিজ দেশে ফেরত যেতে ৯০ দিনের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। তবে এই ক্ষমায় অবৈধদের বৈধ হওয়ার কোন সুযোগ রাখা হয়নি। তবে ফিরে গিয়ে নতুন ভিসায় যেকোন সময় আবার সৌদি আরব আসতে কোন বাধা থাকবে না।

সৌদি সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে প্রবাসীরা। তবে অনেকেই নিজ নিজ দেশে ফেরত যাওয়ার পাশাপাশি সৌদি আরবে বৈধ হওয়ার সুযোগ দেয়ার দাবিও জানিয়েছেন।

৯০ দিনের এই সাধারণ ক্ষমায় যারা হজ, উমরাহ, ভ্রমণ অথবা ট্রানজিট ভিসা নিয়ে নির্ধারিত সময়ে ফেরত না গিয়ে অবৈধভাবে অবস্থান করছেন তারা দূতাবাস থেকে আউটপাস (বিশেষ ট্রাভেল পাস) সংগ্রহ করে সৌদি ইমিগ্রেশন বিভাগ থেকে ফিঙ্গারপ্রিন্ট (আঙ্গুলের ছাপ) দিয়ে নিজ নিজ দেশে ফেরত যেতে পারবেন।

আর এই আউটপাস সংগ্রহের জন্য প্রবাসীদেরকে শরণাপন্ন হতে হবে দূতাবাসের। পাসপোর্ট সাইজের ছবির সঙ্গে পাসপোর্ট কপি অথবা জন্মনিবন্ধনের কপি দিয়ে এই আউট পাস সংগ্রহ করা যাবে।

অবৈধভাবে বসবাসরত অনেক প্রবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, একেবারে দেশে ফেরার চাইতে এখানে বৈধ হওয়ার ব্যাপারে তারা বেশি আগ্রহী। তবে সংশ্লিষ্টরা বলছেন, কোন চক্রের মিথ্যা আশ্বাসে বৈধ হওয়ার অপেক্ষায় না থেকে একেবারে দেশে গিয়ে আবার নতুন ভিসায় আসাটাই উত্তম হবে।

এদিকে দেশকে অবৈধ অভিবাসীমুক্ত করতে ১৯টি রাষ্ট্রীয় সংস্থার সমন্বয়ে একটি ট্রান্সফোর্স গঠন করা হয়েছে। খুব শিগগিরই এই ট্রান্সফোর্স প্রচারাভিযানে মাঠে নামবে। এ লক্ষ্যে সৌদি আরবে বেশকিছু ডিটেনশন সেন্টার স্থাপন করা হয়েছে। এর মধ্যে রিয়াদে ১৩টি, পূর্বাঞ্চলীয় প্রদেশে ৬টি, মক্কায় ৪টি, আল কাছিমে ৩টি, মদীনায় ৩টি, আসিরে ৩টি, তাবুকে ৩টি, আল বাহা ২টি, আল জৌফে ২টি, উত্তরাঞ্চলীয় সীমান্তে ২টি, জিজানে একটি, নাজরানে একটি এবং হাইলে একটি।

Top