আজ : রবিবার, ৩০শে এপ্রিল, ২০১৭ ইং | ১৭ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

‘হাওরের ক্ষতিগ্রস্তদের জন্য ব্র্যাকের ১৫ কোটি টাকার ত্রাণ’

সময় : ৬:২৩ অপরাহ্ণ , তারিখ : ২১ এপ্রিল, ২০১৭


ঢাকা: দেশের উত্তর-পূর্বাঞ্চলের হাওর এলাকায় আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় জরুরি ত্রাণ সহায়তার ঘোষণা দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে জরুরি ত্রাণ সহায়তার আওতায় ১৫ কোটি টাকা দেবে ব্র্যাক।

বন্যায় ফসল ও ঘরবাড়ির ক্ষতি পুষিয়ে নিতে আগামী এক মাসে ৫০ হাজার পরিবারকে এই সহায়তা দেওয়া হবে।

চলতি মাসের শুরুতে পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে আকস্মিক বন্যায় সিলেট ও সুনামগঞ্জ, নেত্রকোণা ও কিশোরগঞ্জের বিস্তির্ণ হাওর এলাকা তলিয়ে যায়।

এর মধ্যে সিলেট জেলায় প্রায় ৫৯ হাজার হেক্টর এবং সুনামগঞ্জ, নেত্রকোনা ও কিশোরগঞ্জে এক লাখ ৭১ হাজার ১১৫ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্যা শুরুর পরপরই ব্র্যাক হওর এলাকায় ত্রাণ তৎপরতা শুরু করেছিল। কিন্তু মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে পরিস্থিতির অবনতি ঘটায় জরুরি ত্রাণ হিসেবে ১৫ কোটি টাকা বরাদ্দের এই সিদ্ধান্ত হয়।

ব্র্যাকের দুর্যোগ পুনর্বাসন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রকল্প পরিচালক গওহর নাঈম ওয়ারা বলেন, “হাওরে নতুন জটিলতাও দেখা দিয়েছে। ফসল তলিয়ে যাওয়ার পাশাপাশি মাছ ও হাঁস মারা যাচ্ছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো যাতে এই ধকল সামাল দিতে পারে, সেজন্যই আমাদের এ কর্মসূচি।”

চার জেলায় স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে এই ত্রাণ বিতরণ করা হবে বলে ব্র্যাকের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, আগামীতে দুর্গত এলাকায় পুনর্বাসনের জন্য একটি দীর্ঘমেয়াদী কর্মসূচি নেওয়ারও পরিকল্পনা তাদের রয়েছে।

Top