আজ : বৃহস্পতিবার, ১৭ই আগস্ট, ২০১৭ ইং | ২রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

হুবহু শরীরে অঙ্গের মতো দেখতে খাবার উপকারী!

সময় : ২:৩৫ পূর্বাহ্ণ , তারিখ : ২২ মার্চ, ২০১৭


নিউজ ডেস্ক : জানেন কি, প্রকৃতিতে এমন কিছু খাবার আছে, যা দেখতে হুবহু মানবদেহের কিছু অঙ্গের মতো। মজার ব্যাপার, দেখতে একরকম বলেই হয়তো সেই খাবারগুলো ওই বিশেষ অঙ্গগুলোর কার্যকলাপের জন্য ভালো। এরকম মোট ৮ রকম ফল ও সবজি আছে। চলুন জেনে নিই…

আখরোট (ওয়ালনাট)- মস্তিষ্ক

উপরের ফোটো দুটি ভালো করে দেখুন। আখরোট ও মস্তিষ্কের গড়ন হুবহু একরকম। মস্তিষ্কের কোঁচকানোভাব আছে আখরোটেও। আর সত্যি বলতে কী, আখরোট খেলে মস্তিষ্কের উপকার। আখরোটে আছে নিউরোপ্রোটেকটিভ কম্পাউন্ডস্, যেমন ভিটামিন ই, ফোলেট, মেলাটোনিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টি-অক্সিডেন্টস্। নিয়মিত আখরোট খেলে বয়ঃসন্ধির ছেলেমেয়েদের বুদ্ধি প্রখর হয়, স্মৃতিশক্তি বাড়ে, হতাশা মেটে।
গাজর – চোখ

গাজর খেলে চোখ ভালো থাকে। গাজরে উপস্থিত ভিটামিন অ নিউট্রিয়েন্ট চোখের জন্য ভালো। যাদের চোখের পাওয়ার বেশি, নিয়মিত গাজর খেলে উপকার হতে পারে।

সিলেরি- হাড়

লম্বা, শীর্ণ এই সবুজ সবজি দেখতে অনেকটা আমাদের শরীরের হাড়ের মতো। হাড়ের স্বাস্থ্যের জন্যও দারুণ। ডায়েটে নিয়মিত সিলেরি খেলে হাড় মজবুত হয়। সিলেরিতে রয়েছে সিলিকন। সিলিকন হাড়ের শক্তি বাড়ায়। হাড়কে ক্ষয় হওয়া থেকে বাঁচায়।

টমেটো – হৃদয়

টমেটোর সঙ্গে হৃদপিন্ডের আকারের বাইরে থেকে তেমন মিল না থাকলেও ভিতর থেকে আছে। টমেটোকে দু’টুকরো করে কাটলে ভিতরটা অনেকটা হৃদপিন্ডের মতো দেখতে লাগে। দেশ-বিদেশের পরীক্ষা-নিরীক্ষা বলছে, টমেটোয় উপস্থিত লাইকোপিন হৃদরোগের সম্ভাবনা অনেকটাই কমিয়ে ফেলতে সাহায্য করে।

মাশরুম – কান

মাশরুমকে ফালা ফালা করে কাটলে, তার টুকরোগুলো দেখতে লাগে আমাদের কানের লতির মতো। সত্যি বলতে কী, মাশরুম কানের জন্য উপকারী সবজি। মাশরুমে ভিটামিন ডি ভরপুর।

অ্যাভোকাডো – জরায়ু

অ্যাভোকাডোয় আছে প্রচুর পরিমাণ ফলিক অ্যাসিড। দেখতে অনেকটা জরায়ুর মতো। ফলিক অ্যাসিডে পরিপূর্ণ অ্যাভোকাডো মহিলারা যদি নিয়মিত খান গর্ভধারণ ও প্রসব সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আদা – পাকস্থলী

খাবার হজমের কাজে কার্যকরী ভূমিকা পালন করে পাকস্থলী। আদা দেখতে পাকস্থলীর মতো। পাকস্থলীর স্বাস্থ্যের পক্ষেও ভালো। আদার জল নিয়মিত পান করলে পেটের যাবতীয় সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

বাতাবিলেবু – স্তন

স্তনের আকারে সঙ্গে মিল আছে বাতাবিলেবু, কমলালেবু ও অন্যান্য লেবুজাতীয় ফলের। লেবুতে উপস্থিত লেমনয়েড উপাদান স্তন ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

Top