আজ : বুধবার, ১৬ই আগস্ট, ২০১৭ ইং | ১লা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

২৫ মার্চ ‘জাতীয় গণহত্যা’ দিবসের কর্মসূচি

সময় : ১১:৩০ পূর্বাহ্ণ , তারিখ : ২৩ মার্চ, ২০১৭


প্রথমবারের মতো সারাদেশে ২৫ মার্চ ‘জাতীয় গণহত্যা দিবস’ হিসেবে পালিত হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দিবসটি পালিত হবে। এ উপলক্ষে মন্ত্রণালয়ের পক্ষ থেকে দুই দিনব্যাপী আলোকচিত্র প্রর্দশনীসহ নানা কর্মসূচি নেয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ কথা জানান। বাংলাদেশ সচিবালয়ের তথ্য অধিদপ্তর সম্মেলন কক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মাহমুদ রেজা খানসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ২৫ মার্চ সকাল সাড়ে ১০টায় সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভ সংলগ্ন স্থানে ‘রক্তাক্ত ২৫ মার্চ: গণহত্যা ইতিবৃত্ত’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এই আলোকচিত্র প্রদর্শনী চলবে দু’দিন। এছাড়া দেশের প্রত্যেক জেলা ও উপজেলায় গণহত্যা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা, গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচি রয়েছে।

মোজাম্মেল হক বলেন, ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের প্রস্তাব গত ১১ মার্চ জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এরপর ২০ মার্চ মন্ত্রী পরিষদ বিভাগ দিবসটি পালনের অনুমোদন দিয়ে ২১ মার্চ প্রজ্ঞাপন জারি করেছে।

তিনি বলেন, প্রথমবারের মতো ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে জাতীয়ভাবে পালিত হবে। সময় স্বল্পতার কারণে এবার বড় কলেবরে দিবসটি পালন করা সম্ভব হচ্ছে না, তবে আগামী বছর থেকে ব্যাপক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হবে।

Top