আজ : সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

৭ মার্চ উদযাপন ডেনমার্ক আ.লীগের

সময় : ১০:২৬ পূর্বাহ্ণ , তারিখ : ০৯ মার্চ, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

কোপেনহেগেন:ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে পাপাডাম রেস্তোরাঁয় ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের সঞ্চলনায় আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সহ-সভাপতি খোকন মজুমদার, মোহাম্মদ সহিদ, যুগ্ম সাধারণ সম্পাদক নাইম উদ্দিন, সফিউল সাফি। আরো বক্তব্য দেন ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা বাবু সুভাষ ঘোষ, রাফায়েত হোসেন মিঠু, রিয়াজুল হাসনাত রুবেল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি নিজাম উদ্দিন, নাসির উদ্দিন সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম টিটু, সাংগঠনিক সম্পাদক সরদার সাইদুর রহমান, মোহাম্মদ সেলিম।

আলোচনায় বক্তারা বলেন, ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস এবং বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় উজ্জ্বল এক দিন ৭ মার্চ। একটি অমর কবিতার জন্মদিন। পাশাপাশি বাঙালির জন্য জাতীয়তাবোধ ও স্বাধিকারবোধে উদ্দীপ্ত হওয়ার দিন। বাংলাদেশের ইতিহাসে অনেক দিনের মধ্যে এ দিনটি অন্যতম এবং একটি গুরুত্বপূর্ণ দিন। বাঙালি জাতির মুক্তি সংগ্রামের ইতিহাসে অবিস্মরণীয় একটি দিন। ১৯৭১ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকার রমনা রেসকোর্স ময়দানের (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) জনসভায় ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। সেদিন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’- এই দৃপ্ত উচ্চারণে পাকিস্তানের নিষ্পেষণ থেকে বাঙালির মুক্তির মূলমন্ত্র ঘোষণা করেছিলেন বঙ্গবন্ধু।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেনঃআন্তর্জাতিক বিষয়ক সম্পাদকঃরাসেল, অভিবাসন বিষয়ক সম্পাদকঃআরিফুল হক আরিফ, কৃষি বিষয়ক সম্পাদক সাজ্জাদ হোসেন, তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক সম্রাট, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ইউসুফ আহম্মেদ, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কোহিনুর আক্তার মুকুল, ধর্মবিষয়ক সম্পাদক কচি মিয়া, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক নীরু সুমন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কামরুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক রেজাউল হক রেজা, মহিলা বিষয়ক সম্পাদক তানিয়া সুলতানা চাঁপা, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মোহাম্মদ সেলিম, শিক্ষা ও মানব বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন খান, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মোতালেব হোসেন, শ্রমবিষয়ক সম্পাদক গোলাম রাব্বি, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক লায়লা আক্তার সীমা, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক সামছু উদ্দিন, দপ্তর সম্পাদক দেবাসীষ দাস, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক নয়ন, কার্যকরী কমিটির সদস্য, মোসাদ্দিকুর রহমান রাসেল, রনি, ওমর, আমির জীবন, ফজলে রাব্বি, সামসুল আলম, সোহেল আহমেদ, সাফায়েত অন্তর, শামীম খান, তাসবির হোসেন, মাঞ্জুর আহমেদ মামুন, মনসর আহমেদ, মোহাম্মাদ ইউসুফ, মাসুম বিল্লাহ, শাওন রহমান, সাইদুর রহমান, নাজমুল ইসলাম, আরিফুল ইসলাম, হাসান শাহীন, তুহীন, আরিফুল হক আরিফ, আজাদুর রহমান, রাজ্জাক, নাজমুল হোসেন, দোলনসহ সকল নেতা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আওয়ামী যুবলীগ ডেনমার্ক শাখা, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ডেনমার্ক শাখা ও বাংলাদেশ ছাত্রলীগ ডেনমার্ক শাখার সকল নেতা।

উপস্থিত নেতাদের সম্মানে আয়োজিত নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি করা হয়।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top