আজ : রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

৮ বছরের মধ্যে সর্বনিম্ন এডিপি বাস্তবায়ন

সময় : ১২:৫২ অপরাহ্ণ , তারিখ : ১০ জুলাই, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

গত অর্থবছরের শেষের দিকে উন্নয়নে বাড়তি অর্থ ব্যয় হলেও শতভাগ বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের লক্ষ্য পূরণ হয়নি। উল্টো বিগত অর্থবছরে এডিপির বাস্তবায়ন গত আট বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর থেকে প্রতি অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ৯০ শতাংশের বেশি থাকলেও গত অর্থবছরে তা কমে ৮৯ দশমিক ৩৪ শতাংশে এসে দাঁড়িয়েছে।

পরিকল্পনা বিভাগের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এডিপি বাস্তবায়ন প্রতিবেদন পর্যালোচনায় এসব তথ্য উঠে এসেছে।

তথ্য অনুসারে, সদ্যসমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম পাঁচ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে ব্যয় হয় ২৩ হাজার ৫৯৪ কোটি টাকা। আর অর্থবছরের শেষ মাস জুনে এ খাতে ব্যয় হয় ২৯ হাজার ৩৭৯ কোটি টাকা।

বছরের শুরুতে এডিপি বাস্তবায়নে অবহেলা করে শেষের দিকে ঢালাও অর্থ ব্যয়ের পুরনো পথেই হাঁটছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলো।

আইএমইডি সূত্র জানায়, গত অর্থবছরে সরকারের ৫৭টি মন্ত্রণালয় ও বিভাগ এডিপি বাস্তবায়নে ১ লাখ ৬ হাজার ৫৮০ কোটি টাকা খরচ করেছে। এ সময়ে এসব মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে ১ লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। এ হিসেবে বিগত অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ৮৯ দশমিক ৩৪ শতাংশ।

২০১৫-১৬ অর্থবছরে সংশোধিত এডিপির (আরএডিপি) ৯২ দশমিক ৭২ শতাংশ অর্থ ব্যয় হয়েছিল। এর আগের অর্থবছর তা বাস্তবায়নের হার ছিল ৯১ শতাংশ। আর ২০১৩-১৪ অর্থবছরে মোট বরাদ্দের ৯৩ শতাংশ অর্থ ব্যয় হয়েছিল এডিপি বাস্তবায়নে।

আইএমইডি সূত্র জানায়, সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭-০৮ অর্থবছরে ৮২ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়েছিল। পরের অর্থবছরে এই হার দাঁড়ায় ৮৬ শতাংশে।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top