আজ : বৃহস্পতিবার, ১৭ই আগস্ট, ২০১৭ ইং | ২রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

মাসিক নিয়ে আলোচনা হোক পরিবারেই

সময় : ১২:৫২ পূর্বাহ্ণ , তারিখ : ১২ আগস্ট, ২০১৭


মাসিক কী? মেয়েরাই দিচ্ছে উত্তর
অষ্টম শ্রেণির একটি মেয়েকে তার ক’জন পুরুষ সহপাঠী জিজ্ঞাসা করে – ‘বল তো স্যানিটারি ন্যাপকিন আর নেতাজি সুভাষ চন্দ্র বোসের মধ্যে মিল কোথায়?’ মেয়েটা মাথা নাড়ে৷ ‘এটাও জানিস না? উত্তর হলো – গিভ মি ব্লাড, আই উইল গিভ ইউ ফ্রিডম৷’ (05.02.2016)
ভারতের ‘ঋতুস্রাব পুরুষ’ মুরুগার গল্প
এক সময় অরুণাচালাম মুরুগানানথাম, ওরফে মুরুগাকে কেউ চিনতো না৷ এমনকি নিজের স্ত্রীও ‘পাগল’ আর ‘বিকৃতমনস্ক’ ভেবে তাঁর সঙ্গ ত্যাগ করেছিল৷ কিন্তু আজ ভারতে তো বটেই, বিদেশেও মুরুগাকে অনেকে চেনেন৷ তিনি যে ভারতের ‘ঋতুস্রাব পুরুষ’! (02.03.2016)
ঋতুস্রাব বা মাসিক নিয়ে কয়েকটি ভুল ধারণা
কোনো নতুন খবর আছে নাকি? বিয়ের পর নতুন বউকে এ কথা জিজ্ঞেস করে থাকেন অনেকেই৷ এতে কোনো লজ্জাবোধ না থাকলেও, ঋতুস্রাব নিয়ে কথা বলতে লজ্জার যেন শেষ নেই৷ তাছাড়া এ মাসিক নিয়ে আমাদের সমাজে রয়েছে নানা কুসংস্কারও৷ (15.06.2016)
মাসিক বা ঋতুস্রাব নিয়মিত হয় না কেন?
অনেক মেয়েরই মাসিক হয় নির্ধারিত সময়ের আগে বা পরে বা অনিয়মিত৷ অনেকের পেটে প্রচণ্ড ব্যথা হয়৷ কারো ব্লিডিং বেশি হওয়ার মতো নানা সমস্যা দেখা যায়৷ ছবিঘরে মাসিক বিষয়ক সমস্যার কারণ জানাচ্ছেন একজন জার্মান স্ত্রী-রোগ বিশেষজ্ঞ৷ (05.08.2016)
মাসিক বা ঋতুস্রাব নিয়ে বলিউড তারকাদের ভাবনা
‘মাসিক’ এখনো আমাদের সমাজে একটা ‘ট্যাবু’৷ আর এই ট্যাবুকে ভাঙতে এ বিষয় নিয়ে কথা বলেছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রীরা৷ কী বলছেন তারা জানুন ছবিঘরে৷ (02.01.2017)

Top