২৬শে মার্চ, ২০১৯ ইং, মঙ্গলবার

মাত্র ৬১ টাকা ঘুষ নেয়ায় ৫ বছরের জেল

আপডেট: ডিসেম্বর ১২, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন

এক ডলার ঘুষ নেওয়ার অভিযোগে সিঙ্গাপুরে দু’জন চীনা অভিবাসী শ্রমিকের বিচার চলছে। তাদের এই অপরাধ প্রমাণিত হলে তাদের পাঁচ বছরের কারাদণ্ড বা ১ লাখ সিঙ্গাপুরীয় ডলার বা উভয় দণ্ড হতে পারে।

এই দুই চীনা শ্রমিকের চেন জিলিয়াং (৪৭) এবং ঝাও ইউচুন (৪৩) নামের বিরুদ্ধে অভিযোগ, যে তারা ফর্কলিফট ট্রাক ড্রাইভারদের দ্রুত ছাড়পত্র দেওয়ার জন্য এক ডলার (বাংলাদেশি ৬১ টাকা) করে ঘুষ নিয়েছিলেন।

ধারণা করার কোনো অবকাশ নেই যে মধ্যপ্রাচ্যের মতো, সিঙ্গাপুরেও প্রবাসী শ্রমিকদের জন্যেই শুধু কঠোর আইন। সিঙ্গাপুরের আইন সবার জন্যে, বিশ্বের প্রতিটি রাষ্ট্রে আইন সবার জন্যে সমান।

বন্ধু হিসেবে তিনি লি কুয়ান ইউ’র কাছে গিয়ে আর্জি জানালেন ‘তদন্ত যেন না হয়’। কিন্তু আইনের কাছে কোনো সর্ম্পক ছাড় পায় না, আইন তার নিজস্ব গতিতে চলছে। তদন্ত চলাকালীন আত্মহত্যা করেন মন্ত্রিসভার সেই সদস্য। তদন্তে প্রমাণিত হয় ৮০ হাজার ডলার তিনি ঘুষ নিয়েছিলেন।

চেনের বিরুদ্ধে অভিযোগ- তিনি ট্রাকচালকের কাছ থেকে ঘুষ হিসেবে ১ ডলার করে নেওয়ার চেষ্টা করেছিলেন যাতে তার ট্রাকে কন্টেইনার তুলতে দেরি না হয়। দুই বছর আগেও চেন এমন অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন।

অপরদিকে, একই অভিযোগে অভিযুক্ত অপর শ্রমিক ঝাও।

চলমান এই বিচারের ঘটনা উল্লেখ করে সিঙ্গাপুরের দুর্নীতিবিরোধী সংস্থা বলেছে, ‘কর্মচারীদের নিজেদের কাজ সুন্দরভাবে করা উচিত। সেই কাজের জন্যে ঘুষ নেওয়া উচিত নয়।’

  • ফেইসবুক শেয়ার করুন