১৭ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং, রবিবার

শর্ত দিয়ে মুক্তি পাচ্ছেন খালেদা ! শর্তটি জেনে নিন

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

দীর্ঘ প্রায় ২ মাস পর আগামী শুক্রবার বেগম খালেদা জিয়ার সঙ্গে তার পরিবারের সাক্ষাৎ হতে পারে বলে জানা গেছে। আগামী শুক্রবার খালেদা জিয়া ছোট ভাই শামীম ইস্কান্দার, বোন ও নিকট আত্মীয় স্বজনরা দেখা করবেন।

তবে একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, এটা শুধুমাত্র সাক্ষাৎ হবে না, খালেদা জিয়ার প্যারোলের বিষয়টি চূড়ান্ত করার জন্যই এই সাক্ষাৎটি হচ্ছে। সাক্ষাতে খালেদা জিয়াকে সব ধরনের রাজনীতি থেকে অবসরের ঘোষণার অনুরোধ জানাবেন তার ছোট ভাই।

বিভিন্ন সূত্রে জানা গেছে, খালেদা জিয়াকে প্যারোল দেয়ার ক্ষেত্রে প্রধান যে শর্ত সরকারের পক্ষ থেকে দেয়া হয়েছে তা হলো-রাজনীতি থেকে খালেদার অবসরের ঘোষণা। প্যারোলের কোন বিষয় বিবেচনার আগেই আগেই আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা চাইছেন সরকারের দায়িত্বশীল কর্তৃপক্ষ, যাদের সঙ্গে শামীম ইস্কান্দার খালেদার প্যারোলের ব্যাপারে যোগাযোগ করছেন।

আইনজ্ঞরা বলছেন, প্যারোল আবেদন দুইভাবে করা যেতে পারে। একটা হলো, বেগম খালেদা জিয়ার স্বজনরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে পারেন। যদি স্বাস্থ্যগত কারণে এ আবেদন করা হয় তাহলে মন্ত্রণালয়ে সেটা বিবেচনা করবে এবং সংশ্লিষ্ট চিকিৎসক যদি মতামত দেন তার সুচিকিৎসার জন্য তার প্যারোল প্রয়োজন এবং তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণের জন্য দেশী বা বিদেশী কোন হাসপাতালে চিকিৎসা করাতে হবে তাহলে সরকার সে মোতাবেক তার প্যারোলের বিষয়টি বিবেচনা করতে পারবে।

খালেদার স্বজনরা কোন পদ্ধতিতে আবেদন করবেন তা নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে, আদালতের মাধ্যমে আবেদনে তারা আগ্রহী নন। কারণ এ মাধ্যমে প্যারোলের ব্যাপারটি অনিশ্চিত এবং এর আগেও দুইবার তারা এই চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

সুত্রঃ বাংলা ইনসাইডার

  • ফেইসবুক শেয়ার করুন