২৬শে মার্চ, ২০১৯ ইং, মঙ্গলবার

ব্রেকিং নিউজঃ ভাঙ্গছে ২০ দল ! আসছে নতুন জোট

আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

জামাতের পর বিলুপ্ত হচ্ছে ২০ দলীয় জোটও। আজ শনিবার ২০ দলীয় জোটের একটি বৈঠক ডাকার কথা ছিল। কিন্তু জামাত ইসলাম বৈঠকে অনাগ্রহ দেখিয়েছে এবং ২০ দলের আরও তিনটি শরিক দল এই বৈঠকে এত স্বল্পতম সময়ে যোগ দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে।

এর মাধ্যমেই কার্যত ২০ দলের বিলুপ্ত হচ্ছে বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছে।

২০০১ সালের নির্বাচনের আগে এই ২০ দলীয় জোট গঠিত হয়েছিল। এই ২০ দলীয় জোটের প্রধান দুটি দল ছিল বিএনপি এবং জামাত। তারপর নানা টনাপোড়নে ২০০১ সালে বিজয়ী হয়ে জামাতকে নিয়েই বিএনপি সরকার গঠন করে। জামাতের দুজনকে সরকারের মন্ত্রিসভায় অন্তর্ভূক্ত করা হয়। তারপর থেকেই ২০ দলীয় জোট নানা টানাপোড়নের মধ্য থেকে এগিয়ে গেছে।

এই জোটে আরও অনেক শরিকদল থাকলেও মূলত জামাত এবং বিএনপিই ছিল মূল শক্তি। বিএনপির নেতা বলেছেন, ‘এখন জামাত বাদ দিয়ে যে শরিকদলগুলো আছে তাদেরকে আমরা বলবো জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিতে। জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারেই আমরা পরবর্তী আন্দোলন -সংগ্রামগুলো এগিয়ে নিতে চাই।’

ফলে ২০ দলীয় জোটের হাতেগোনা চারটি বা পাঁচটি ছাড়া কোন দলই জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেওয়ার সুযোগ পাবে না। ২০ দলীয় জোট বিলুপ্ত হলো কি হলো না, তা জানতে চাওয়া হলে বিএনপির সিনিয়র নেতা এবং স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন,‘২০ দল আনুষ্ঠানিকভাবে বিলোপ হয়নি। এবং এরকম বিলোপ করার সিদ্ধান্ত বিএনপির নেই।

তবে নজরুল ইসলাম খান যাই বলুক না কেন। জামাত এবং বিএনপির আনাগ্রহের কারণে ২০ দল বিলুপ্তির মুখে। কারণ, বিএনপির যে অংশটি জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে ঐক্যে আগ্রহী। তারা মনে করছে, ‘জামাতকে নিয়েই বিএনপি থাকলে দলটি আন্তর্জাতিক কোন সহযোগিতা পাবে না।

বাংলা ইনসাইডার

  • ফেইসবুক শেয়ার করুন