আজ : মঙ্গলবার, ১২ই ডিসেম্বর ২০১৭ ইং | ২৮শে অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ

ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে ১৫ জনের শাস্তি


bdbarta24.net সকল নিউজ আপডেট পেতে পেইজে লাইক দিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ইংরেজি অংশের প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠেছে। তবে এ অভিযাগ ভিত্তিহীন বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. এম আমজাদ আলী।

তিনি বলেন, ‘এ ধরনের কোনো অভিযোগ আসেনি। আর প্রশ্ন ফাঁসের প্রশ্নই ওঠে না।’

এদিকে পরীক্ষায় জালিয়াতিরর কারণে ১৫ জনকে আটক করা হয়েছে। প্রক্সি ও ডিজিটাল জালিয়াতির মূলহোতা ছাত্রলীগ কেন্দ্রীয় নেতাসহ তিনজনকে সিআইডিতে হস্তান্তর এবং ১২ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

শুক্রবার পরীক্ষা শেষে ঢাকা জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত জালিয়াতির সঙ্গে আটক ব্যক্তিদের প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন। জালিয়াতের সঙ্গে জড়িত ১৫ জনের মধ্যে ১৪ জনের পরিচয় পাওয়া গেছে। তাদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী রয়েছেন। তারা জালিয়াত চক্রের অন্যতম হোতা।

‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার আগে থেকে তাদের খুঁজছিল সিআইডি। তারা হলেন-পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক মহিউদ্দিন রানা এবং ফলিত রসায়ন বিভাগের আব্দুল্লাহ আল মামুন।

বাকি ১২ ভর্তিচ্ছু হলেন-নুর মোহাম্মাদ মাহবুব, ফরহাদুল আলম রানা, ইশরাক হোসেন রাফি, আব্দুল্লাহ আল মুকিম, রিশাদ কবির, আসাদুজ্জামান মিনারুল, ইশতিয়াক আহমেদ, জয় কুমার সাহা, রেজওয়ানা শেখ শোভা, মাশুকা নাসরীন, তারিকুল ইসলাম ও নাসিরুল হক নাহিদ।

ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহীদ এলাহী গণমাধ্যমকে জানান, দণ্ড প্রদানকারীদের মাস্টার কার্ডের মতো ইলেকট্রনিক ডিভাইসে সিমকার্ড ঢুকিয়ে কেন্দ্রের বাইরে যোগাযোগ করে উত্তর সংগ্রহের সময় ধরা হয়। তাদের কান থেকে অতিক্ষুদ্র তারবিহীন হেডফোন পাওয়া যায়। পরে আদালতের কাছে দোষ স্বীকার করলে আটক ব্যক্তিদের প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এবার ঢাবির ‘ঘ’ ইউনিটের এক হাজার ৬১০টি (বিজ্ঞানে-১১৪৭, বিজনেস স্টাডিজে-৪১০, মানবিকে  ৫৩টি) আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৯৮ হাজার ৫৪ জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৬১ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৫৩ ও ক্যাম্পাসের বাইরে ৩৩টি স্কুল-কলেজসহ ৮৬টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Loading...

আরও পড়ুন...
Top