ধোনি বাংলাদেশের ফিল্ডিং সাজাননি, আসলে ঘটেছিল কি?

মহেন্দ্র সিং ধোনিকে সবাই চেনেন ‘মাস্টারমাইন্ড’ হিসেবে। ভারতকে দুটি বিশ্বকাপ জিতিয়েছেন। তার নেতৃত্বগুণের কথা কারও অজানা নয়। এখন তিনি অধিনায়ক নন, কিন্তু মাঠে বিরাট কোহলির অনেক সিদ্ধান্তই ঠিক করে দেন এই ধোনি।

তবে এবার আর নিজ দলের জন্য নয়, বাংলাদেশ দলের ফিল্ডিং সাজিয়ে দিলেন ভারতের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। হ্যাঁ, এমন কাণ্ডই ঘটেছে মঙ্গলবার কার্ডিফের সোফিয়া গার্ডেনে ভারত আর বাংলাদেশের মধ্যকার বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে। ভারতীয় ইনিংসের তখন ৪০তম ওভার চলছে। ব্যাটিংয়ে ছিলেন ধোনি। বল করছিলেন বাংলাদেশ দলের পার্টটাইম লেগস্পিনার সাব্বির রহমান। বল ডেলিভারি দিতে যাবেন, এমন সময় তাকে হঠাৎ আটকে দেন ধোনি। তারপর ইশারা করে বলেন ফিল্ডার পাল্টানোর কথা। বাংলাদেশ দলের একজন ফিল্ডার স্কোয়ার লেগে এমন জায়গায় দাঁড়িয়ে ছিলেন, যেখানে আসলে বল যাওয়ার কোনো সম্ভাবনাই নেই। ধোনি সাব্বিরকে বলেন সেই ফিল্ডারটা সরিয়ে তার বামদিকে দিতে। সাব্বিরও দ্বিতীয়বার ভাবেননি।

সুবোধ বালকের মতো ভারতের সাবেক অধিনায়কের নিদের্শনা পালন করেন। এমনকি নিজ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে জিজ্ঞেস করার কথাও ভাবেননি! নিজ দলের জন্য ধোনি অবশ্য এমনটা হরহামেশাই করেন। দল হয়তো খুব চাপে আছে, অধিনায়ককে জিজ্ঞেস না করেই ধোনি বোলারকে বলে দেন কোন জায়গায় বলটা ফেলতে হবে। কিংবা ফিল্ডার কোন জায়গায় দাঁড়ালে রান আটকে রাখা যাবে। কিন্তু প্রতিপক্ষ দলের জন্যও এমন কিছু করা? আসলেই বিরল এক দৃশ্য। এমনটা শুধু ধোনির পক্ষেই সম্ভব। অভিজ্ঞতার ভান্ডার থেকে নিজের ইচ্ছেতেই কাউকে কিছু দেয়ার মানসিকতা তার সবসময়ের। বাংলাদেশের বিপক্ষে ভারতের প্রস্তুতি ম্যাচের পর সামাজিক যোগাযোগমাধ্যমে একটা খবর ভাইরাল হয়ে গেছে, মহেন্দ্র সিং ধোনি প্রতিপক্ষ বাংলাদেশের ফিল্ডিং সাজিয়ে দিয়েছেন!শুধু খবর নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, বাংলাদেশের সাব্বির রহমানকে ডেলিভারির মাঝপথে আটকাচ্ছেন ধোনি। তারপর সাব্বিরকে ফিল্ডিং পজিশন পাল্টানোর পরামর্শ দিচ্ছেন ভারতের সাবেক অধিনায়ক। ধোনির পরামর্শ পেয়ে ফিল্ডারকে মিড উইকেট থেকে স্কোয়ার লেগে সরিয়ে দেন সাব্বির।

ভারতের সমর্থকদের অনেকেই সেই ভিডিও শেয়ার দিয়ে লিখেছেন, ধোনি এখন প্রতিপক্ষ দলের ফিল্ডিংও সাজিয়ে দিচ্ছেন। এ নিয়ে বাংলাদেশ দলকেও তীব্র ব্যঙ্গ করেন কেউ কেউ। তবে আসল ঘটনা ভিন্ন। মাঠের বাইরে থেকে যেটা অনেকের বোঝার কথা নয়। জানা গেল, ধোনি আসলে ফিল্ডিং সাজিয়ে দেননি, বরং ঘটেছিল অন্য ঘটনা। যার জন্য ফিল্ডার বদলাতে হয় বোলার সাব্বির রহমানকে। কি ঘটেছিল? ৪০তম ওভারে সাব্বির যখন রান-আপ নিচ্ছিলেন তখনই ধোনি তাকে থামান। আসলে শর্ট মিড উইকেটের ফিল্ডার মুভ করছিলেন। তাতে ধোনির সমস্যা হচ্ছিল এবং মিড উইকেটে দাঁড়ানো ফিল্ডারের পজিশন নিয়েও তিনি ধোঁয়াশায় ছিলেন। এরপর সেই ফিল্ডারকে স্কোয়ার লেগে পাঠিয়ে দেন সাব্বির। আর তাতেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভুল খবর ছড়িয়ে পড়ে, ধোনির পরামর্শ মেনে ফিল্ডিং পজিশন বদল করেছে বাংলাদেশ দল।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*