আজ : সোমবার, ১৬ই জুলাই, ২০১৮ ইং | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

ফসলী জমিতে পুকুর খনন বন্ধের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন


নাটোর প্রতিনিধিঃ
‘পুকুর খনন বন্ধ করুন- আবাদী জমি রক্ষা করুন’ এই স্লোগানে নাটোরের গুরুদাসপুরে তিন ফসলী জমিতে অবৈধ ভাবে পুকুর খনন বন্ধের দাবীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন এলাকাবাসী। জেলার গুরুদাসপুর উপজেলার বিয়াঘাট ইউনিয়নের রাবারড্যাম এলাকায় স্থানীয় ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হকের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচিতে এলাকার হাজার হাজার মানুষ অংশগ্রহন করেন।

বিয়াঘাট ইউনিয়নের রাবারড্যাম এলাকার মহাসড়কে ইউনিয়ন আ.লীগের সভাপতি আজিমুদ্দীন মোল্লার সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক, শরিফুল ইসলাম শাহ, শাহাদৎ হোসেন রান্টু, বেলাল হোসেন, স্বপন আলী ও বিপুল প্রমুখ । বক্তারা অভিযোগ করে বলেন, প্রশাসনকে বারবার অবহিত করার পরও নিরব থাকায় চিহ্নিত কতিপয় ভূমিদস্যু পুকুর খনন করে চলেছে। এসব জমির উর্বর মাটি কেটে ইটভাটায় নেয়া হচ্ছে। এমনকি বাঁধ ও সড়কের পাশেও ভূমি দস্যুরা পুকুর খনন করায় রাস্তাঘাট ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়েছে।

ক্ষতিগ্রস্থ কৃষক আমিরুল ইসলাম জানান, তিন ফসলী জমি এখন এক ফসলী হয়ে গেছে। আগে এসব জমিতে আউশ, আমন, বোরো, পাট, গম, ভুট্টা, খেসারী সহ বিভিন্ন রবি শস্যের আবাদ হতো। কিন্তু পুকুর খননের ফলে কিছু সংখ্যক জমিতে বোরো ধান ছাড়া কোনো আবাদ করা সম্ভব হচ্ছে না। ওই এলাকার মাঠগুলো জলাশয়ে পরিণত হয়েছে। যেটুকু জমি আছে তাতেও পুকুর খননের জন্য ভূমিদস্যুরা উঠেপড়ে লেগেছে।

নাটোরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মনিরুজ্জামান ভূঁইয়া বলেন, পুকুর খনন বন্ধে গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং এসিল্যান্ডকে নির্দেশ দেয়া হয়েছে। গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন জানান, আবাদি জমিতে পুকুর খনন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

এই ক্যাটাগরীর আরো সংবাদ...
Top