আজ : রবিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং | ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

নাটোরে অনুদানকৃত কৃষি যন্ত্রপাতি ভাড়া কেন্দ্রের উদ্বোধন


নাটোর প্রতিনিধিঃ
নাটোরের বড়াইগ্রামে এখন থেকে অর্ধেক খরচে আধুনিক কৃষি যন্ত্রপাতি ভাড়ায় পাওয়া যাবে। মহল্লায় খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় এ সুবিধা পাচ্ছেন কৃষকেরা। মঙ্গলবার উপজেলা কুমরুল দক্ষিণপাড়ায় এ প্রকল্পের আওতায় ৫০ শতাংশ ভর্তুকি মুল্যে অনুদানকৃত যন্ত্রপাতি ভাড়া কেন্দ্রের উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসাবে সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি আনুষ্ঠানিকভাবে এ কেন্দ্রের উদ্বোধন করেন।

কুমরুল দক্ষিণপাড়া কমন ইন্টারেষ্ট গ্রুপের (সিআইজি) স্থায়ী ভাড়া কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে ইউএনও আনোয়ার পারভেজের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা ইকবাল আহমেদ। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বনপাড়া পৌর মেয়র জাকির হোসেন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুল জলিল প্রামাণিক ও সাবেক ইউপি চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল।

কৃষি বিভাগ সুত্রে জানা যায়, বিভিন্ন স্তরের স্থানীয় ২০ জন আদর্শ কৃষকে নিয়ে গঠিত সিআইজি গ্রুপকে প্রায় ২০ লাখ টাকা মূল্যের একটি রিপার (ধান ও গম), একটি মিনি কম্বাইন্ড হারভেস্টার, একটি পাওয়ার থ্রেসার, একটি পাওয়ার টিলার চালিত সিডার, একটি রাইস ট্রান্সপ্লান্টার ও ২০০টি রাইস ট্রান্সপ্লান্টার ট্রে প্রদান করা হয়েছে। এসব মেশিন সিআইজি ভুক্ত ওই ২০ জন চাষী নিজেদের কাজে ব্যবহার করবেন। তারা নিজেদের প্রয়োজনীয় মিটিয়ে এলাকার অন্যান্য কৃষকদের ৫০ শতাংশ কমমূল্যে সেবা প্রদান করবেন। সেবা মূল্যের টাকা যন্ত্রপাতি রক্ষণাবেক্ষন ও চালকের বেতন বাবদ ব্যয় করা হবে।

এই ক্যাটাগরীর আরো সংবাদ...
Top