আজ : সোমবার, ২৩শে জুলাই, ২০১৮ ইং | ৮ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

কলকাতার মিডিয়া ধুয়ে দিল ‘ইন্সপেক্টর নটি কে’কে


বাংলাদেশে কোনো না কোনো উপায়ে মুক্তির অপেক্ষায় ‘ইন্সপেক্টর নটি কে’। সিনেমাটিতে অভিনয় করেছেন কলকাতার সুপারস্টার জিৎ ও বাংলাদেশের নুসরাত ফারিয়া। জিতের সঙ্গে ফারিয়ার তৃতীয় সিনেমা এটি। ‘ইন্সপেক্টর নটি কে’ কলকাতায় মুক্তি পেয়েছে গত ১৯ জানুয়ারি। অশোক পতি পরিচালিত ছবিটি কলকাতায় রীতিমতো সমলোচনায় বিদ্ধ। ভারতের সঙ্গে চলচ্চিত্র আমদানি-রপ্তানি (সাফটা) নীতিমালার আওতায় ছবিটি আগামী ২৬ জানুয়ারি বাংলাদেশে মুক্তি পাবে বলে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সূত্রে জানা যায়।

কলকাতার গণমাধ্যমের মতে, পুলিশ ইনস্পেক্টরদের নিয়ে টলিউডে অনেক ছবি তৈরি হয়েছে। সেই তালিকায় একেবারে নিচের সারিতে থাকবে এই ছবি। কাহিনি দুর্বল তো বটেই, কমেডি কিংবা রোম্যান্স কোনোটাই প্রত্যাশা পূরণ করেনি। বরং কমেডি তো কখনো কখনো ব্যুমেরাং হয়ে দাঁড়ায়। ভাঁড়ামো দিয়ে কি দর্শকের মন জয় করা যায়?

নব্বইয়ের দশকের সিনেমার মতোই এই ছবির ট্রিটমেন্ট। কিন্তু তাতে কোনো নতুনত্ব নেই। বিনোদন উপহার দিতেও ব্যর্থ। বরং গোটা ছবি জুড়ে এত অসঙ্গতি যা বিরক্তি জাগায়। বিশেষত, ইতালিতে সেখানকার পুলিশ যখন চোরের স্বীকারোক্তি পেতে ব্যর্থ, সেই সময়ে নায়কের লাঠির ঘায়ে চোরের দোষ স্বীকার একটু বাড়াবাড়ি হয়ে গেল না? এর সঙ্গে সম্পাদনার ব্যর্থতা রয়েছেই। যা অহেতুক দীর্ঘায়িত করেছে এই সিনেমাকে।

গল্পে দেখা যায়, চমকাইতলার নটবর ওরফে নটি (জিৎ) পুলিশ ইন্সপেক্টর হওয়ার জন্য শর্তমতো পাড়ি দেয় ইতালিতে। সেখানে সমীরার (নুসরত) প্রেমে পড়ে নটি। তবে সমীরা মোটেই পছন্দ করে না নটিকে। সে ভালবাসে অন্য একজনকে। তবে চিরাচরিত ছক মেনেই নটে গাছ মুড়োনোর মতোই শেষ পর্যন্ত নায়ক-নায়িকার মিলন হয়। সমীরাকে দেশে ফিরিয়ে আনে নটি। সিংহভাগ সময়েই স্ক্রিন জুড়ে জিৎ এবং নুসরতকে দেখা গেলেও তাঁরা গল্পের দুর্বলতা ঢাকতে ব্যর্থ। বিশেষত, দু’জনের রসায়ন একেবারেই দানা বাঁধে না। ছবির মিউজিকও নজর কাড়ে না।

সব শেষে প্রশ্ন, দর্শকমহলে জিতকে নিয়ে উন্মাদনা থাকলেও তার উপযুক্ত মর্যাদা কি দিতে পারলেন তিনি? বিশেষত, কিছু ক্ষেত্রে জিতের কমেডি নিয়েও প্রশ্ন ওঠে। পাশাপাশি নুসরতের অভিনয়ও যথেষ্ট দুর্বল।’

এই ভাবনাটা কলকাতার গণমাধ্যমের। এখন দেখার পালা বাংলাদেশে মুক্তি পেলে কতটা গ্রহণযোগ্য হয় এ সিনেমাটি।

এই ক্যাটাগরীর আরো সংবাদ...
Top