আজ : মঙ্গলবার, ১৪ই আগস্ট, ২০১৮ ইং | ৩০শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

ভারতের সুপ্রিম কোর্টের ৪ বিচারপতির নজিরবিহীন ‘বিদ্রোহ’


ভারতের সুপ্রিম কোর্টের চার বিচারপতি প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতির কর্তৃত্বকে চ্যালেঞ্জ করেছেন। তারা বলেছেন, যেভাবে প্রধান বিচারপতি আদালত চালাচ্ছেন তা ভারতের গণতন্ত্রকেই হুমকির মুখে ফেলে দেবে। প্রধান বিচারপতির কর্তৃত্ব চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের বিচারপতিদের প্রকাশ্যে সংবাদ সম্মেলন দেশটির বিচার বিভাগের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। প্রধান বিচারপতি দীপক মিশ্রর বিরুদ্ধে শুক্রবার দিল্লিতে বিচারপতি জাস্তি চেলামেশ্বরের বাসভবনের লনে এই সংবাদ সম্মেলন হয়। এসময় তার পাশে ছিলেন বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি মদন লকুর ও বিচারপতি কুরিয়ান জোসেফ।

সংবাদ সম্মেলনে তারা বলেন, ভারতের প্রধান বিচারপতি এখন তার ব্যক্তিগত মর্জিমাফিক বিভিন্ন বেঞ্চে মামলা পাঠাচ্ছেন। এটি আদালতের নিয়মকানুনের লংঘন।
তারা আরও বলেন, আদালতের নিয়ম-কানুন যদি মানা না হয় তাহলে ভারতে গণতন্ত্র টিকবে না।

সুপ্রিমকোর্টের এই চার ক্ষুব্ধ বিচাপতি একটি চিঠিও বিলি করেছেন যেটি তারা এর আগে প্রধান বিচারপতিকে দিয়েছিলেন। চিঠিতে তারা বেশ কিছু বিচারিক নির্দেশের ব্যাপারে তাদের অসন্তোষের কথা জানিয়েছিলেন।

তারা বলেছেন, যেসব মামলার ফল ভারতের রাষ্ট্র এবং প্রতিষ্ঠানগুলোর ওপর সুদুরপ্রসারী প্রভাব ফেলতে পারে বলে মনে করা হয়, প্রধান বিচারপতি সেই সব মামলা বেছে বেছে তার পছন্দসই কিছু বেঞ্চে পাঠান।

প্রধান বিচারপতির কাছে এসব বিষয়ে বার বার তাদের উদ্বেগ তুলে ধরার পরও তিনি কর্ণপাত করেননি অভিযোগ করে চার বিচারপতি বলেন, জাতির সামনে হাজির হওয়া ছাড়া আর কোনো বিকল্প ছিল না।

এদিকে বিচার বিভাগকে ঘিরে তৈরি এই অভূতপূর্ব সংকটের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার আইনমন্ত্রী রবি শংকর প্রসাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন।

Top