আজ : সোমবার, ২১শে মে, ২০১৮ ইং | ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

পোপের মন্তব্যে বিশ্বজুড়ে ক্ষোভ


চিলির পোপ ফারনান্দো কারাদিমার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের প্রেক্ষিতে ক্ষেপেছেন পোপ ফ্রান্সিস। কারাদিমার বিরুদ্ধে অভিযোগ ভিত্তিহীন বলে উল্লেখ করেছেন তিনি। এই অভিযোগের প্রেক্ষিতে প্রমাণ দেখালেই তিনি এ বিষয়ে কথা বলবেন বলেও জানিয়েছেন তিনি।

চিলির ক্যাথলিক কারাদিমা ২০১০ সালে চিলির রাজধানী সান্তিয়াগোতে কিছু কিশোরকে যৌন হয়রানি করেন বলে অভিযোগ আনা হয়। ২০১১ সালে ঘটনার সত্যতা পাওয়ায় তাকে শাস্তি হিসেবে আজীবন ‘প্রায়শ্চিত ও প্রার্থনা’ করার নির্দেশ দেওয়া হয়।

পোপ ফ্রান্সিস নতুন করে পোপ কারাদিমার যৌন হয়রানি নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, ‘কারাদিমা কাউকে যৌন হয়রানি করেছে এমন একটা প্রমাণ কেউ দেখাতে পারবে না। এর পুরোটাই অপবাদ।’ তিনি সাংবাদিকদের বলেন, ‘যেদিন আমার কাছে কেউ প্রমাণ নিয়ে হাজির হবে সেদিন আমি এটা নিয়ে কথা বলব, এর আগে নয়।’

কিন্তু যারা পোপ কারাদিমার যৌন হয়রানির শিকার হয়েছেন তাঁরা পোপ ফ্রান্সিসের মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। জুলিয়ান কার্লোস ক্রুজ নামের একজন মন্তব্য করেন, ‘আমি যখন তাঁর সঙ্গে সেলফি তুলতে যায় তখন তিনি আমার সঙ্গে খারাপ আচারণ করেন। সবাই তা দেখেছেও।’

জেমস হ্যামিলটন নামের আরেক তরুণের অভিযোগ, ‘পোপ আজ যেটা বলেছেন তা সকলের জন্য আক্রমণাত্মক এবং দুঃখজনক। এটা শুধু আমরা যারা অবমাননার শিকার হয়েছি তাঁদের জন্য নয় বরং যারা যৌন হয়রানি বন্ধের জন্য কাজ করছে তাদের জন্যও দুঃখজনক।

Top