আজ : সোমবার, ২১শে মে, ২০১৮ ইং | ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

নথি বহি:ভুর্ত ১৮ লাখ অভিবাসীকে নাগরিক করবেন ট্রাম্প


প্রায় ১৮ লাখ অভিবাসীকে মার্কিন নাগরিকত্ব দেওয়ার একটি রূপরেখা দিয়েছে হোয়াইট হাউস। মার্কিন সরকারের কেন্দ্রীয় কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ডেমোক্র্যাট এবং রিপাবলিকানরা অভিবাসী নিয়ে একটি সমঝোতায় প্রস্তাব দেয়। তারই অংশ হিসেবে হোয়াইট হাউজ থেকে এই রূপরেখা দেয়া হয়েছে।

ট্রাম্পের একজন সহকারী জানান যে, ডেমোক্র্যাটরা মেক্সিকোর সীমান্তে প্রাচীর দেওয়ার বিপক্ষে। বরং তাঁরা এই অর্থ দিয়ে প্রায় ১৮ লাখ অভিবাসীদের যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব দেওয়ার পক্ষে মত দিয়েছে।

অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার যে প্রস্তাব এসেছে তাতে তরুণ এবং শিশু অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রে আসা সাত লাখ অভিবাসীও আছেন। যাদেরকে ‘ড্রিমার’ আখ্যা দেওয়া হয়েছে। এরা স্বচ্ছল জীবনের আশায় যুক্তরাষ্ট্রে এসেছে বলে ট্রাম্পের অভিযোগ। এছাড়া অন্য ১১ লাখ অভিবাসী যারা ‘ডিএসিএ’ (শৈশবে যুক্তরাষ্ট্রে আসা অভিবাসী) জন্য আবেদন করেননি তাঁরাও নাগরিকত্ব পাওয়ার যোগ্য হবেন।

ডোনাল্ড ট্রাম্পের মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে মেক্সিকোর যে প্রাচীর তোলার পরিকল্পনা ছিল তাঁর বাজেট ছিলো ২৫ বিলিয়ন ডলার। ট্রাম্পের এই সিদ্ধান্তে ডেমোক্র্যাটরা তাকে তুমুল সমালোচনা করে। ডেমোক্র্যাটদের ভোটে শেষ পর্যন্ত তিনদিন অচল থাকার পরে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের কার্যক্রম শুরু হয়।

ডেমোক্র্যাটরা রিপাবলিকানদের যে শর্ত দিয়েছিলো তারই অংশ হিসেবে অভিবাসীদের মার্কিন নাগরিকত্ব প্রদান এবং মেক্সিকো সীমান্তে প্রাচীর দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার হবে বলে মনে করা হচ্ছে।

Top