আজ : মঙ্গলবার, ১৭ই জুলাই, ২০১৮ ইং | ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

তাবিথকে নিয়ে দ্বিধায় বিএনপি


ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনে দলীয় প্রার্থী বাছাই নিয়ে দ্বিধায় রয়েছে বিএনপি। সরকার সমর্থিত প্রার্থী প্রধানমন্ত্রীর সবুজ সংকেত পেয়ে গণসংযোগ করলেও বিএনপি এখনো প্রার্থীই চূড়ান্ত করতে পারেনি। দলীয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত মাসে স্থায়ী কমিটির বৈঠকে তাবিথ আউয়ালকে নিয়ে আলোচনা হয়। রাজনীতিতে সেভাবে সক্রিয় না থাকলেও খেলাধুলা ও ব্যবসায়ী মহলে তার বেশ পরিচিতি। প্যারাডাইস পেপারসে তাবিথের পরিবারের নাম থাকায় এ নিয়ে দ্বিধায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

ডিএনসিসির সর্বশেষ নির্বাচনে সরকার সমর্থিত প্রার্থী প্রয়াত মেয়র আনিসুল হকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল।

সূত্র আরও জানায়, দলের একটি অংশ সম্ভাব্য মেয়র প্রার্থী হিসেবে তার নাম প্রচার করলেও বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করতে পারেননি তিনি। এমনকি তাবিথ আউয়ালের নির্বাচনের প্রস্তুতি নিয়েও কোনো তৎপরতা নেই। ২০১৫ সালে নির্বাচনের পর মাঠ পর্যায়ে তাকে সক্রিয় দেখা যায়নি।

এদিকে দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের মধ্যে গুঞ্জন রয়েছে ডিএনসিসির উপ-নির্বাচনে বিজয় নিশ্চিত করতে ক্ষমতাসীনদের পরিপূরক প্রার্থী দরকার। অনেকে আনিসুল ইসলামের বিপক্ষে যোগ্যপ্রার্থী মনে করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুকে।

এছাড়া কোন কারণে তাবিথ আউয়ালকে নিয়ে অনিশ্চয়তা দেখা দিলে অথবা জোট শরিক কেউ আপত্তি জানালে আতিকুল ইসলামের সমপর্যায়ের বিকল্প প্রার্থীও খুঁজছে বিএনপি।

গতমাসের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রীর সবুজ সংকেত পেয়েই মাঠ চষে বেড়াচ্ছেন ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। নতুন বছরে রাজধানীবাসীকে শুভেচ্ছা জানিয়ে পোস্টারিংও করেছেন তিনি।

বিএনপির এক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, যদিও তাবিথকেই দলীয় প্রার্থী করার বিষয়ে সিদ্ধান্ত অনেকটাই চূড়ান্ত। তারপরও বেগম জিয়া তাকে নিয়ে দ্বিধায় রয়েছেন। শিগগিরই দলীয় প্রার্থীয় নাম ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

এদিকে ২০ দলীয় জোট শরিক জামায়াতও ইতোমধ্যে ডিএনসিসি নির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছে। দলের ঢাকা উত্তরের আমির ও নির্বাহী পরিষদ সদস্য মুহাম্মদ সেলিম উদ্দিনকে প্রার্থী করা হয়েছে। গত ৩ জানুয়ারি ‘অনানুষ্ঠানিকভাবে’ দলটির এমন সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানানো হয়।

ডিএনসিসি নির্বাচনে বিএনপির প্রার্থীর বিষয়ে দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, দলীয় প্রার্থীর বিষয়ে আমাদের এখনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত না হওয়ায় এ নিয়ে কোনো অগ্রগতি নেই।

স্থায়ী কমিটির সদস্য ও অবিভক্ত ঢাকার সাবেক মেয়র মির্জা আব্বাস জাগো নিউজকে বলেন, ডিএনসিসির উপ-নির্বাচনে যথাসময়ে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করা হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র পদে উপ-নির্বাচন আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। একই দিনে দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি সাধারণ ওয়ার্ড ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডেরও নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ৯ জানুয়ারি এ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

গত ৪ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এই ক্যাটাগরীর আরো সংবাদ...
Top