আজ : মঙ্গলবার, ১৪ই আগস্ট, ২০১৮ ইং | ৩০শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

কনডম ব্যবহারে সতর্কতা অবলম্বন করুণ, জেনে নিন এটি ব্যবহারের কিছু মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া


কনডম ব্যবহারে সতর্কতা – কনডম যদি ব্যবহার করেন তাহলে সাবধানে করা উচিত, কারণ এর কিছু মারাত্মক side effects আছে। আমাদের সমাজে এখনো এমন অনেক জিনিস আছে যেগুলোর ব্যাপারে আমরা খোলাখুলি কোন আলোচনা করিনা। এর মধ্যে সেক্স আর তার সাথে জড়িত কথাগুলি আছে। উদাহরণসরূপ কনডম কেই ধরে নিন। কনডম কখন ব্যবহার করতে হবে, কেন ব্যবহার করতে হবে এই বিষয়ে কথাগুলি আমরা খুব কমই আলোচনা করে থাকি।

আমরা unwanted pregnancy থেকে বাঁচার জন্য অনেক কিছুই ব্যবহার করে থাকি, তারমধ্যে কনডম এক প্রকার। কিন্তু খুব কম জনই জানেন যে কনডম শুধু গর্ভাধারন প্রতিরোধের জন্য নয় বরং এক শরীর থেকে অন্য শরীরে রোগ বহন করার হাত থেকেও বাঁচায়।

মানুষ কনডমের ব্যাপারে শুধুমাত্র কিছুজিনিসই জানেন। আর মনে মনে তার ব্যাপারে অনেক কিছুই উল্টোপাল্টা ভেবে বসে থাকে। আপনারা আজ অব্দি কনডমের ব্যাপারে অনেক কিছু পড়েছেন বা শুনেছেন কিন্তু আপনারা জানেন কি কনডম ব্যবহার করলেও অনেক ক্ষতি হতে পারে ?

তাহলে আজ এইসব ব্যাপারে জানা খুবই দরকার। চলুন জানি কনডম আমাদের কি কি ভাবে ক্ষতি করতে পারে।

১০০ এর মধ্যে ১৫ টি মহিলাই গর্ভবতী হয়ে যায়

যদি কনডম সঠিকভাবে ব্যবহার করা যায় তাহলেও ৯৮% সুযোগ থাকে প্রেগনেন্ট না হওয়ার কিন্তু যদি ঠিকভাবে পরা না হয় তাহলে ১০০ এর মধ্যে ১৫ টি মহিলা গর্ভবতী হয়ে যেতে পারে।

সবসময় STD থেকেও বাঁচা যায়না

জেনে রাখুন স্ত্রী মোটা হলে স্বামী কিসে আক্রান্ত হয় বেশী

কনডম HIV, HPV, Syphilis এর মতন শরীরের ভেতরকার রোগ থেকেও আমাদের বাঁচায়। কিন্তু বাইরের ত্বকের ইনফেকশন থেকে কনডম আমাদের বাঁচাতে পারেনা। এই ইনফেকশনগুলো তে scabies infection আর molluscan contagious এর মতন infection রয়েছে ।

ট্রান্সফারও হতে পারে

এই ভাইরাস এমনই যে Aninfekted পার্টনারের চামড়ায় ছড়িয়ে পরে। এমনকি পশুর চামড়া থেকে যদি কনডম তৈরি হয় তাহলে এইচআইভির হাত থেকেও এটি আপনাকে বাঁচাতে পারবে না।

কনডমের ব্যবহার করার মেয়াদ শেষ তারিখ থাকে

কনডমেরও এক্সপায়ারি ডেট হয়। সাধারণত মানুষ এক্সপায়ারি ডেট না দেখেই কনডম কেনে এবং তার ফলে সে সমস্ত কনডম খুবই পাতলা হয়ে যায় এবং সেক্স করার সময় সেটি ফেটে যায়।

এই কারণে কনডম ফেটে যায়

কনডমের যদি পেট্রোলিয়াম জেলি বা cooking oil ব্যবহার করা হয় তাহলে কনডম latex এর সাথে reaction করতে পারে। এর ফলে কনডম দুর্বল হয়ে পড়ে এবং ফটে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি হয়ে যায়।

ডবল কনডম বেশি অসুরক্ষিত

কিছু লোক মনে করেন যে দুটি কনডম পড়লে হয়তো অনেক সাবধানতা অবলম্বন করা যাবে কিন্তু তা একেবারেই ভুল। কারণ দুটি কনডম একে অপরের সাথে প্রতিক্রিয়া করে খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যায়।

এইটাই হলো সমস্যা

কিছু পুরুষ কনডম এর ব্যবহার করেন না কারণ তারা মনে করে এতে ব্যাপারটা অনুভব কমে যায়। তারা এটাও মনে করেন যে কনডম পরার পর সেই উত্তেজনা আর থাকেনা। এই সমস্ত পুরুষমানুষদের একটাই উপায় বলা যায় যে, তারা অন্যান্য ব্র্যান্ডের অন্যরকমের কনডম ব্যাবহার করে দেখুন। আর যেটা আপনার সাইজে বা আপনার সুবিধা লাগে সেটি ব্যবহার করুন।

ল্যাটেক্স এলার্জি

কনডম ল্যাটেক্স রাবার দিয়ে বানানো হয়। এক অ্যামেরিকান সংস্থার অনুসারে কিছু মানুষের এই latex is a protein তত্ত্বটা থাকে তাতে তাদের এলার্জি হয়। ল্যাটেক্স রাবার দিয়ে খেলনা, রাবার ব্যান্ড, বেলুন ইত্যাদি জিনিসও বানানো হয়।

এইগুলো হল লক্ষণ

যারা ল্যাটেক্স এলার্জির শিকার হন তাদের চুলকুনি, গা-হাত-পা ফোলা, সর্দি, হাঁচি আসা, নিশ্বাস নিতে কষ্ট হওয়ার মতোন রোগ হতে পারে। এই এলার্জির সমস্যা থেকে anapestics এর মত ভয়ংকর রোগ হতে পারে।

বিকল্প নিশ্চয়ই আছে

দুজন পার্টনারের মধ্যে যদি একজনেরও এই ল্যাটেক্স এলার্জি হয় তাহলে synthetic রাবার দিয়ে তৈরি বানানো কনডম বা animal skin দিয়ে বানানো কনডম তাদের পক্ষে সব থেকে ভালো।

আশাকরি এই সমস্ত উপায়গুলি আপনারা নিশ্চয়ই পরলেন এবং পরবর্তী সময়ে কনডম ব্যবহার করার সময় নিশ্চয়ই সাবধানতা বজায় রাখবেন।

এই ক্যাটাগরীর আরো সংবাদ...
Top