Saturday, February 4th, 2023

মার্সেলো বৃহস্পতিবার বাজেট ঘোষণা করেন। “যদি সব ঠিক থাকে”

প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি, মার্সেলো রেবেলো ডি সুসা, বুধবার বলেছেন যে তিনি ইতিমধ্যেই আগামী বছরের জন্য রাজ্য বাজেট পেয়েছেন এবং বলেছেন যে তিনি ব্রাজিলে যাওয়ার আগে বৃহস্পতিবার এটি প্রকাশ করবেন।

“আগামীকাল, অন্যান্য অর্থনৈতিক ও সামাজিক অংশীদারদের কথা শোনার পর, যদি সবকিছু ঠিকঠাক থাকে তবে আমি ব্রাজিলে যাওয়ার আগে বাজেট ঘোষণা করব,” তিনি বলেছিলেন।

মার্সেলো রেবেলো ডি সুসা লিসবনে রিফুডের ক্রিসমাস ডিনারের সময় সাংবাদিকদের সাথে কথা বলছিলেন।

ডিপ্লোমা সম্পর্কে, প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি বিবেচনা করেছিলেন যে “রাষ্ট্রীয় বাজেট আন্তর্জাতিক উন্নয়নের উপর নির্ভর করার জন্য যথেষ্ট নমনীয়” এবং আগামী বছরের জন্য সরকারের প্রস্তাব, যা সংসদ দ্বারা অনুমোদিত হয়েছিল, “একটি নির্দিষ্ট কাঠামোর মধ্যে যতটা সম্ভব নমনীয়।

“যদি কাঠামোটি খুব বেশি পরিবর্তন না হয়, অর্থাৎ, যদি মুদ্রাস্ফীতির কোনো অবনতি না হয়, যদি এই বছরের মতো পর্যটন থাকে, যদি এই বছরের মতো বিদেশী বিনিয়োগ থাকে, যদি ইউরোপীয় অর্থনীতিগুলি কিছুটা বাড়তে শুরু করে [ …], যদি তাই হয়, বাজেটে নমনীয়তা আছে,” তিনি বজায় রেখেছিলেন।

এবং তিনি জোর দিয়েছিলেন যে “এ কারণেই প্রথম ত্রৈমাসিকটি এত গুরুত্বপূর্ণ,” কারণ “আপনি প্রত্যাশার চেয়ে ভাল বা খারাপ আসছেন কিনা তা আপনি এখনই বলতে পারেন।

“সবাই আমাকে এটি বলেছে, পর্যটন কনফেডারেশন আমাকে বলেছে, ইউজিটি আমাকে বলেছে, আগামীকাল আমি সত্যিই দেখতে পাচ্ছি যে অন্যরা এটি বলতে চলেছে,” তিনি ইঙ্গিত দিয়েছিলেন, প্যালাসিও দে বেলেমে আজ অনুষ্ঠিত শুনানির কথা উল্লেখ করে। সিজিটিপি, পর্তুগালের কনফেডারেশন অফ ট্রেড অ্যান্ড সার্ভিসেস এবং সিআইপি-এর সাথে বৃহস্পতিবার অব্যাহত থাকবে।

2023 সালের জন্য রাজ্য বাজেট বাস্তবায়নের জন্য অর্থমন্ত্রীর শর্তাবলী সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মার্সেলো রেবেলো ডি সুসা বিবেচনা করেছিলেন যে এই বছরটি ফার্নান্দো মেডিনার জন্য “খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা ছিল”, “কারণ তাকে দুটি বাজেট করতে হয়েছিল, এবং তাকে করতে হয়েছিল। এটি পার্সের স্ট্রিংগুলি একটু খোলার মাধ্যমে।

“এই অর্থে, আমি যে তিনজন অর্থমন্ত্রীকে চিনি তার অভিজ্ঞতা থেকে, তিনি একজন ছিলেন, কারণ তার আরও শর্ত ছিল বা পছন্দের কারণে, তিনি সম্ভবত সীমাবদ্ধতার মধ্যে সবচেয়ে বিস্তৃত ছিলেন”, মারিওর সাথে তুলনা করলে সেন্টেনো এবং জোয়াও লিও।

25 নভেম্বর, পর্তুগিজ সংসদ 2023-এর রাজ্য বাজেটের জন্য সরকারের খসড়া আইন অনুমোদন করে, PS-এর পক্ষে ভোট এবং ফ্রি পার্টি এবং PAN-এর একমাত্র সদস্যদের অনুপস্থিতিতে।

নথিটি একটি চূড়ান্ত সামগ্রিক ভোটে অনুমোদিত হয়েছিল সমাজতান্ত্রিক ডেপুটিদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ ভোটে, Livre এবং PAN-এর অনুপস্থিতি, এবং PSD, Chega, Iniciativa Liberal, PCP এবং BE-এর বিপক্ষে ভোট।