Wednesday, November 30th, 2022

যুক্তরাষ্ট্রকে নিজের মানবাধিকার পরিস্থিতির দিকে তাকানোর পরামর্শ ওয়ার্কার্স পার্টির

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞা দেওয়ার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রকে নিজ দেশের মানবাধিকার পরিস্থিতির দিকে তাকানোর পরামর্শ দিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ওয়ার্কার্স পার্টি এ পরামর্শ দেয়।
বিবৃতিতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র কেবল নিজ দেশেই নয়, পৃথিবীর দেশে–দেশে হত্যা, গুম, অপহরণসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনাবলির সঙ্গে জড়িত। একক বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠার চেষ্টায় ব্যর্থ হয়ে, বিশেষ করে নিজেদের হারানো জায়গা ফিরে পেতে এখন তারা ‘বিশ্ব গণতন্ত্র’কে শক্তিশালী করার যে কথা বলছে, সম্মেলন করছে, তা যে কত মেকি, বিশ্বের গণতান্ত্রিক শক্তিগুলো তা ভালোভাবেই অবগত।

ওয়ার্কার্স পার্টি দেশে বিভিন্ন সরকারের শাসনামলে বিচারবহির্ভূত হত্যা, গুম ও অপহরণের ঘটনার বিরোধিতায় কেবল সোচ্চার থাকেনি, রাজপথেও থেকেছে দাবি করে বিবৃতিতে বলা হয়, জিয়া শাসনামলের জেলখানা ও সেনানিবাসে সাত শ সেনাসদস্য হত্যা, খালেদা জিয়ার শাসনামলে অপারেশন ক্লিন হার্টের নামে প্রায় এক হাজার মানুষকে বিচারবহির্ভূতভাবে হত্যা, বর্তমানে র‌্যাব ও পুলিশের বিচারবহির্ভূত হত্যা, গুম ও অপহরণের বিরোধিতায় ওয়ার্কার্স পার্টি সোচ্চার। এসব হত্যা, অপহরণ ও গুম সম্পর্কে নিরপেক্ষ তদন্ত কমিশন গঠনের দাবিও জানিয়েছে দলটি। তবে এসব ঘটনা নিয়ে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপের সম্পূর্ণ বিরোধী ওয়ার্কার্স পার্টি।