Friday, January 21st, 2022

৪০ পেরোলেই কি চালশে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কাছের বস্তু দেখতে অসুবিধা হয়, পত্রপত্রিকা দূরে ধরে দেখতে হয়। এটি বয়সজনিত একধরনের দৃষ্টি সমস্যা। সাধারণত ৪০ বছর বয়সে বা তার কাছাকাছি বয়সে এটা দেখা যায় বলে অনেকেই একে চালশে বলে থাকেন। চিকিৎসাবিজ্ঞানে এর নাম প্রেসবায়োপিয়া।

যেকোনো দূরের বস্তুকে দেখার সময় চোখ তার স্বাভাবিক অবস্থায় ফোকাস করতে পারলেও কাছের বস্তুকে ফোকাস করতে অ্যাকোমোডেশন বা অতিরিক্ত পাওয়ারের প্রয়োজন হয়। জন্মের পরপর শিশুর চোখে অ্যাকোমোডেটিভ পাওয়ার রিজার্ভ প্রায় ১৪ ডাইঅপ্টারের মতো থাকে। ডাইঅপ্টার হলো লেন্স বা চোখের রিফ্রেক্টিভ পাওয়ারের একক। চোখে বিদ্যমান প্রাকৃতিক লেন্স এই অ্যাকোমোডেশনের কাজটি সহজেই সম্পাদন করে থাকে। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই অ্যাকোমোডেটিভ বা রিজার্ভ পাওয়ার হ্রাস পেতে থাকে এবং বয়স ৪০–এর কোঠায় পৌঁছাতে পৌঁছাতে এটা প্রায় নিঃশেষ হয়ে যায়। এতে তখন কাছের বস্তুকে ফোকাস করতে অসুবিধা হয় অর্থাৎ কাছের দৃষ্টি ঝাপসা হয়ে যায়। এটিই হলো প্রেসবায়োপিয়া। তখন কাছের বস্তুকে ভালোভাবে দেখতে বা ফোকাস করতে অতিরিক্ত প্লাস পাওয়ারের চশমা বা রিডিং গ্লাস ব্যবহার করতে হয়ে।

এ সমস্যা হলে কাছের ছোট লেখা বা সূক্ষ্ম বস্তু ইত্যাদি ঝাপসা দেখায়; মাথাব্যথা হতে পারে; চোখ জ্বালাপোড়া, চোখ চুলকানো, চোখে ব্যথা দেখা দিতে পারে; প্রাথমিক অবস্থায় বস্তুকে স্বাভাবিকের চেয়ে একটু বেশি দূরত্বে দেখতে পারলেও একসময় তা–ও সম্ভব হয়ে ওঠে না।

এটি নিরাময়যোগ্য নয়, সমাধান হিসেবে গ্লাস বা চশমা ব্যবহার করতে হবে। কাছের বস্তকে দেখার জন্য চশমার গ্লাস বিভিন্ন ধরনের হয়ে থাকে।