Home অর্থনীতি বিদ্যুৎ বাণিজ্য চুক্তির জন্য বাংলাদেশের সাথে নেপালের আলোচনা

বিদ্যুৎ বাণিজ্য চুক্তির জন্য বাংলাদেশের সাথে নেপালের আলোচনা

15
0

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের (এনইএ) সাথে বিদ্যুৎ বাণিজ্য চুক্তি স্বাক্ষরের আহ্বান জানিয়েছে।

বাংলাদেশি বিদ্যুৎ কর্তৃপক্ষ এনইএ-কে একটি চিঠি পাঠিয়েছে, যেখানে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রির জন্য একটি চুক্তি স্বাক্ষরের অনুরোধ জানানো হয়েছে এবং জানানো হয়েছে যে, এনইএ-এর দাখিল করা প্রস্তাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত হয়েছে।

১ জানুয়ারি, ২০২৪ তারিখে বিপিডিবি পাঁচ বছরের জন্য নেপালে উৎপাদিত ৪০ মেগাওয়াট বিদ্যুৎ ক্রয়ের জন্য বিড আহ্বান করেছিল, যা বাংলাদেশ, ভারত এবং নেপালের কর্তৃপক্ষের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তির অধীনে হবে।

এনইএ বিদ্যুৎ বিক্রির দর সহ বিড সম্পর্কিত দলিলপত্র জমা দিয়েছিল। এই দলিলপত্র মূল্যায়নের পর এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন প্রাপ্তির পর, বিপিডিবি এনইএ-কে বিদ্যুৎ বাণিজ্য চুক্তি স্বাক্ষরের জন্য তার অভিপ্রায় জানিয়েছে।

এনইএ-এর উচিত বিপিডিবি-কে বিড গ্রহণের লিখিত নোটিশ সাত কর্মদিবসের মধ্যে প্রদান করা। এরপর, বিপিডিবি বিদ্যুৎ বিক্রয় চুক্তির একটি খসড়া প্রদান করবে। খসড়া পাওয়ার ২৮ দিনের মধ্যে চুক্তি চূড়ান্ত করতে হবে। একটি ত্রিপক্ষীয় চুক্তি এনইএ, ভারতের এনটিপিসি বিদ্যুৎ বাণিজ্য নিগম (এনভিভিএন) এবং বিপিডিবি-এর মধ্যে স্বাক্ষরিত হবে।

এনইএ-এর ব্যবস্থাপনা পরিচালক কুলমান ঘিসিং বলেছেন, এই বর্ষা মৌসুম থেকে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করার কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

“চুক্তি শীঘ্রই চূড়ান্ত হবে কারণ ত্রিপক্ষীয় বিদ্যুৎ বিক্রয় চুক্তির খসড়া নিয়ে তিনটি সংস্থাই একমত হয়েছে,” বলেন ঘিসিং। “এরপর, আমরা ভারতীয় কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষকে অনুমোদনের জন্য প্রকল্পগুলির তালিকা জমা দেব। নতুন প্রকল্পের অনুমোদন পেতে সময় লাগে, তাই আমরা ইতিমধ্যে অনুমোদিত প্রকল্প থেকে বিদ্যুৎ রপ্তানির প্রস্তাব দেব।”

আগে, জুন মাসে, বাংলাদেশের ‘ক্যাবিনেট কমিটি অন গভর্নমেন্ট পার্চেজ’ নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির প্রস্তাব অনুমোদন করেছিল।

এনইএ প্রতি বছর বর্ষা মৌসুমে ৬ মাসের জন্য, ১৫ জুন থেকে ১৫ নভেম্বর পর্যন্ত, ৫ বছরের জন্য, বাংলাদেশে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ ইউএস ডলারে বিক্রি করবে। প্রতি ইউনিট বিদ্যুতের জন্য বাংলাদেশ ৬.৪০ সেন্ট প্রদান করবে।

ডেলিভারি পয়েন্ট হবে ভারতের মুজাফফরপুরের একটি ৪০০কেভি সাবস্টেশন, এবং বাংলাদেশ ভারতীয় ট্রান্সমিশন অবকাঠামো ব্যবহারের জন্য ট্রান্সমিশন চার্জ পরিশোধ করবে।

নেপাল এবং বাংলাদেশের মধ্যে এই বিষয়ে চূড়ান্ত চুক্তির তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

২০২৩ সালের মে মাসে শক্তি সচিব-স্তরের যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠকে এনইএ, বিপিডিপি এবং এনভিভিএন-এর মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরের বিষয়ে নেপাল এবং বাংলাদেশ সম্মত হয়েছিল।

আগে, ফেব্রুয়ারি মাসে, বাংলাদেশ একটি খসড়া প্রস্তাব (RfP) পাঠিয়েছিল, যার জবাবে নেপাল প্রস্তাবিত ট্যারিফ দিয়েছিল। ট্যারিফ ছাড়াও, নেপাল বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের বিস্তারিত বিবরণও অন্তর্ভুক্ত করেছিল।

দুই দেশ এসএআরসি শক্তি কেন্দ্রের সচিব-স্তরের বৈঠকের সাইডলাইনে বাণিজ্যিক পরিমাণে সম্মত হয়েছিল, যা ২৩ থেকে ২৬ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছিল।