Wednesday, May 29th, 2024

এফপি১: স্ট্রল চীনে ফিরে আসা এফ১ প্রথম অনুশীলনে পিয়াস্ত্রি ও ভার্স্টাপেনকে পিছনে ফেললেন

ল্যান্স স্ট্রল শুক্রবারের চীনা গ্রাঁ প্রির আগে অনুষ্ঠিত প্রথম মুক্ত অনুশীলন সেশনে অ্যাস্টন মার্টিনের হয়ে গতি নির্ধারণ করেন, ম্যাকলারেনের প্রতিদ্বন্দ্বী অস্কার পিয়াস্ত্রি ও রেড বুলের ম্যাক্স ভার্স্টাপেনকে পিছনে ফেলে পথ দেখান।

পাঁচ বছরের অনুপস্থিতির পর, শাংহাই আন্তর্জাতিক সার্কিট ২০২৪ মৌসুমে এফ১ ক্যালেন্ডারে ফিরে এসেছে, যেখানে এই ভেন্যুতে প্রচারণার প্রথম স্প্রিন্ট সপ্তাহান্তও অনুষ্ঠিত হচ্ছে—ফলে এফপি১ অনুশীলনের গুরুত্ব সাধারণতকার চেয়েও বেড়ে গেছে।

মাত্র এক ঘণ্টা সময় পেয়েছিলেন ড্রাইভাররা তাদের গাড়িগুলোকে স্প্রিন্ট যোগ্যতা পরীক্ষার জন্য গুছিয়ে নিতে, এই ৬০-মিনিটের সেশনে শুরু থেকে শেষ পর্যন্ত ল্যাপ দেওয়া হয়েছে, যেখানে ড্রাইভাররা ৫.৪৫১ কিমি দৈর্ঘ্যের ট্র্যাকের উচ্চ, মধ্যম ও নিম্ন-গতির কর্নারগুলোতে নিজেদের খাপ খাওয়াতে চেষ্টা করেছেন।

অনুশীলন চলাকালীন বিভিন্ন ধরনের রান পরিকল্পনা প্রদর্শিত হয়েছে, পিরেলির হার্ড, মিডিয়াম ও সফট টায়ারগুলো প্রথম ১৫ মিনিটে দেখা গেছে, এরপর ট্র্যাকসাইড ঘাসে ছোট একটি আগুন নির্বাপণের জন্য মার্শালদের কার্যক্রমে সাময়িক বিরতি দেওয়া হয়।

কর্মকাণ্ড পুনরায় শুরু হওয়ার পর ও ট্র্যাক পজিশনের জন্য ড্রাইভারদের মধ্যে লড়াই হয়েছে, টিভি ক্যামেরা শেষ কর্নারে লুইস হ্যামিলটন ও পিয়াস্ত্রির মধ্যে ঘনিষ্ঠ সাক্ষাৎ ধরা পড়েছে, যেখানে মার্সিডিজ ড্রাইভার বলেছেন যে “আমি ঠেলে দেওয়া হয়েছি” যখন তিনি বাইরের দিক থেকে এগিয়ে আসছিলেন।

এই নাটকের পর, যেখানে হ্যামিলটনকে পিট এন্ট্রি লাইন অতিক্রমের জন্য কালো-এবং-সাদা পতাকা দেওয়া হয়, সময়গুলি আরও কমতে থাকে এবং সবশেষে, স্ট্রল একটি দেরী সফট-শু প্রচেষ্টায় ১মি ৩৬.৩০২ সেকেন্ডের সময় নিয়ে পিয়াস্ত্রি ও ভার্স্টাপেনকে তিন-দশমিকে পিছনে ফেলে দেন।