Sunday, July 21st, 2024

লু জি জিয়া বিজয়ী হলেন বিএফডব্লিউ অস্ট্রেলিয়ান ওপেন ২০২৪-এ

রবিবার (১৬ জুন) সিডনিতে অনুষ্ঠিত বিএফডব্লিউ অস্ট্রেলিয়ান ওপেন ২০২৪-এ মালয়েশিয়ার লি জি জিয়া জাপানের নারাওকা কোডাই-এর বিপক্ষে বিজয়ী হয়েছেন, যা এই মৌসুমে তার দ্বিতীয় শিরোপা।

এক উত্তেজনাপূর্ণ ফাইনালে, লি জি জিয়া এক ঘণ্টা এবং ১৮ মিনিটের কঠিন প্রতিযোগিতার পর নারাওকা কোডাইকে পরাজিত করেন। ফাইনাল স্কোর ছিল ২১-১৯, ১১-২১, ২১-১৮, যেখানে লি গত মাসে থাইল্যান্ড ওপেন জিতেছিলেন।

কোর্টে মহাকাব্যিক লড়াই

তৃতীয় বাছাই লি জি জিয়া ও নারাওকা কোডাইয়ের মধ্যে দীর্ঘ, কঠোর র‌্যালি ছিল, যেখানে উভয় খেলোয়াড় অসাধারণ ডিফেন্সিভ স্কিল প্রদর্শন করেন। লি শুরুতে নারাওকার বিপক্ষে ৩-২ পিছিয়ে ছিলেন, কিন্তু মার্চ মাসে অল ইংল্যান্ড ওপেনে তাদের শেষ সাক্ষাতে বিজয়ী হয়েছিলেন।

বৈপরীত্যপূর্ণ খেলার ধরন

নারাওকা তার ডিফেন্সিভ ক্ষমতার জন্য পরিচিত হলেও, তিনি দ্বিতীয় গেমে আক্রমণাত্মক পদ্ধতি গ্রহণ করেন এবং ২১-১১ ব্যবধানে জয়ী হন, যেখানে মধ্য বিরতিতে তিনি ১১-৬ পিছিয়ে ছিলেন।

তৃতীয় এবং নির্ধারক গেমে, নারাওকা ৫-০ এগিয়ে ছিলেন, কিন্তু লি মনোযোগ ফিরে পান এবং ৮-৭ লিডে ফিরে আসেন। খেলা তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল, যেখানে নারাওকা ১১-১০ এগিয়ে ছিলেন বিরতির সময়।

লির উল্লেখযোগ্য প্রত্যাবর্তন

এরপর লি একটি অসাধারণ খেলার পদ্ধতি প্রদর্শন করেন, গেমের গতি নিয়ন্ত্রণ করে পরপর ছয়টি পয়েন্ট জয়ী হন এবং শক্তিশালী লিডে চলে যান। নারাওকার চেষ্টা সত্ত্বেও, লি তার আত্মবিশ্বাস বজায় রেখে এই বছর একাধিক শিরোপা জয়ের কৃতিত্ব অর্জন করেন।

শেষ মুহূর্তগুলো ছিল অত্যন্ত উত্তেজনাপূর্ণ, যেখানে নারাওকা দুটি গুরুত্বপূর্ণ ওভারহেড মিস করেন, যার ফলে লি বিজয় নিশ্চিত করেন এবং বিএফডব্লিউ অস্ট্রেলিয়ান ওপেন ২০২৪ শিরোপা জিতেন।

একটি মাইলফলক অর্জন

লি জি জিয়ার এই বিজয় তার ক্যারিয়ারে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হয়েছে, যেখানে তিনি প্রথমবারের মতো একটি ক্যালেন্ডার বছরে একাধিক শিরোপা জিতেছেন। এই অর্জন তার স্থায়ী পারফরম্যান্স এবং আন্তর্জাতিক পর্যায়ে দক্ষতা প্রদর্শনের প্রমাণ।

ব্যাডমিন্টন বিশ্বে লির এই সাফল্য উদযাপিত হচ্ছে, তার বিজয় উদীয়মান খেলোয়াড়দের জন্য অনুপ্রেরণা এবং মালয়েশিয়ার ক্রীড়া ক্ষেত্রে দক্ষতার উদাহরণ হিসেবে চিহ্নিত হচ্ছে।