Wednesday, May 29th, 2024

অ্যাপল জুরিখে গোপন কৃত্রিম বুদ্ধিমত্তার ল্যাব গড়ে তুলল, ৩৬ জন প্রাক্তন গুগল বিশেষজ্ঞ নিয়োগ দিল: প্রতিবেদন

ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদন মতে, অ্যাপল জুরিখে একটি গোপন ইউরোপীয় ল্যাবরেটরিতে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশেষজ্ঞদের একটি দল গঠন করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, এই ল্যাবরেটরি, যা ‘ভিশন ল্যাব’ নামে পরিচিত, উন্নত এআই মডেল ও পণ্য নির্মাণে মনোনিবেশ করেছে, বিশেষত টেক্সট ও ভিজ্যুয়াল-ভিত্তিক এআই সিস্টেমের উপর যেমন ওপেনএআই-এর জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি সম্পর্কিত।

২০১৮ সাল থেকে অ্যাপল গুগলের ৩৬ জন বিশেষজ্ঞকে নিয়োগ দিয়েছে, যা জন জিয়ানান্দ্রিয়া, গুগলের প্রাক্তন এআই প্রধানকে অ্যাপলের শীর্ষ এআই নির্বাহী হিসাবে নিয়োগ দেওয়ার পর অনুসরণ করে। এছাড়াও, জুরিখ ল্যাবে বেঙ্গিও এবং রুওমিং পাং এর মতো প্রাক্তন গুগল কর্মীদের নিয়োগ দিয়ে এই ল্যাব বিশেষ বিশেষজ্ঞদের আকর্ষণ করেছে।

অ্যাপলের প্রাথমিক এআই উন্নয়ন কেন্দ্রগুলি ক্যালিফোর্নিয়া ও সিয়াটলে অবস্থিত, তবে জুরিখ ল্যাবকে কোম্পানির এআই-এ বৃদ্ধির প্রতিশ্রুতির প্রতিনিধিত্ব করে বলা হয়। প্রতিবেদন অনুসারে, কোম্পানি ভার্চুয়াল রিয়ালিটির জন্য FaceShift এবং চিত্র সনাক্তকরণের জন্য Fashwall নামে এআই স্টার্টআপগুলি অর্জন করেছে।

গুগল, মাইক্রোসফট এবং স্যামসাং এর মতো অন্যান্য প্রযুক্তি জায়ান্টগুলি উল্লেখযোগ্য এআই অগ্রগতি করেছে, তবে অ্যাপলের ক্ষেত্রে এটি ধীর গতিতে প্রবেশ করেছে। কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের রুসলান সালাখুতদিনভ অনুসারে, যিনি তার স্টার্টআপ পারপেচুয়াল মেশিনস এর মাধ্যমে অ্যাপলের সাথে যুক্ত, এই বিলম্বের কারণ হলো এআই উন্নয়নে সতর্ক পদ্ধতি। তিনি উল্লেখ করেন যে, কোম্পানি পুরো নিয়ন্ত্রণ ছাড়া এআই সিস্টেম মুক্তি দেওয়ার ব্যাপারে দ্বিধাগ্রস্ত।

আসন্ন iOS 18 আপডেটে অ্যাপলের এআই উদ্যোগগুলি বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে, যা সিরি, স্পটলাইট, শর্টকাটস, অ্যাপল মিউজিক, মেসেজেস, হেলথ, কিনোট, নাম্বার্স, এবং পেজেসে জেন