Sunday, July 21st, 2024

গুগলের নতুন প্রকাশ নীতি ডিজিটালি সংশোধিত নির্বাচনী বিজ্ঞাপনের জন্য

গুগল সোমবার বিজ্ঞাপনদাতাদের জন্য একটি নতুন প্রকাশ নীতি ঘোষণা করেছে যারা সমস্ত অনলাইন রাজনৈতিক বিজ্ঞাপনী প্রচারণার জন্য ‘কৃত্রিম বা ডিজিটালি সংশোধিত’ সামগ্রী ব্যবহার করছেন।

নির্বাচনী বিভ্রান্তি প্রতিরোধের প্রচেষ্টার অংশ হিসেবে, আপডেট করা ‘রাজনৈতিক সামগ্রী নীতি’ ১ জুলাই থেকে কার্যকর হওয়া সমস্ত ডিজিটালি পরিবর্তিত ছবি, অডিও, এবং/অথবা ভিডিও অন্তর্ভুক্ত করেছে।

“আমরা বিশ্বাস করি যে ব্যবহারকারীদের নির্বাচন বিজ্ঞাপনগুলি দেখার সময় তথ্য থাকা উচিত যা ডিজিটালি পরিবর্তিত বা কৃত্রিম সামগ্রী রয়েছে,” গুগল জানিয়েছে।

গুগল বর্ণনা করেছে যে বিজ্ঞাপনগুলি প্রকাশের প্রয়োজনীয়তা পূরণ করবে যা পরিবর্তিত সামগ্রী সহ তৈরি করা হয়েছে যা “বাস্তব বা বাস্তবিক-দেখতে ব্যক্তি বা ঘটনা গুলি ভুলভাবে উপস্থাপন করে।”

এটি অন্তর্ভুক্ত করবে কৃত্রিম সামগ্রী যা:

  • কাউকে এমন কিছু বলতে বা করতে দেখানো হয়েছে যা তারা বলেনি বা করেনি
  • বাস্তব ঘটনার ফুটেজ পরিবর্তন করা হয়েছে
  • এমন ঘটনার বাস্তবিক চিত্রণ তৈরি করা হয়েছে যা বাস্তবে ঘটেনি

মেটা ফেব্রুয়ারিতে তার সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে এআই উৎপাদিত রাজনৈতিক সামগ্রী জন্য একটি অনুরূপ প্রকাশ নীতি কার্যকর করেছে।

আপডেট করা নীতি ব্যাখ্যা করেছে যে যখন বিজ্ঞাপনদাতারা একটি প্রচারণা তৈরি করবেন, তখন সেটিংস সেকশনে তাদের “পরিবর্তিত বা কৃত্রিম সামগ্রী” লেবেলযুক্ত একটি চেকবক্স নির্বাচন করতে হবে।

প্রক্রিয়াটিকে সরল করতে, গুগল জানিয়েছে যে এটি প্রতিটি রাজনৈতিক বিজ্ঞাপনী প্রচারণার জন্য স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপনের প্রকাশনা তৈরি করবে যা কৃত্রিম সামগ্রী জন্য চেক-মার্ক করা হয়েছে, মোবাইল ফোন, কম্পিউটার, এবং টিভির জন্য ইন-স্ট্রিম বিজ্ঞাপন ফরম্যাটে, মোবাইল ফোনের জন্য ফিড, শর্টস এবং ওয়েব বিজ্ঞাপন ফরম্যাটে চালানো হচ্ছে।

অন্য সমস্ত ফরম্যাটের জন্য, যদি বিজ্ঞাপনদাতা ‘পরিবর্তিত বা কৃত্রিম সামগ্রী’ চেকবক্সটি নির্বাচন করে, তাহলে তাদের নিজেদের “প্রধান প্রকাশনা” প্রদান করতে হবে।

“প্রকাশনা পরিষ্কার এবং সুস্পষ্ট হতে হবে, এবং এটি এমন স্থানে স্থাপন করতে হবে যেখানে এটি ব্যবহারকারীদের দ্বারা লক্ষণীয় হওয়ার সম্ভাবনা রয়েছে,” গুগল বলেছে।

নতুন নীতি লঙ্ঘনকারী বিজ্ঞাপনদাতাদের কমপক্ষে সাত দিনের ন্যূনতম সতর্কবার্তা দেওয়া হবে তাদের অ্যাকাউন্ট স্থগিত করার আগে।

প্রযুক্তি জায়ান্ট কয়েকটি গ্রহণযোগ্য শব্দের উদাহরণ প্রদান করেছে যা বিজ্ঞাপনদাতারা প্রকাশনা সতর্কবার্তায় ব্যবহার করতে পারেন:

  • এই অডিওটি কম্পিউটারে তৈরি হয়েছে
  • এই চিত্রটি বাস্তব ঘটনা প্রদর্শন করে না
  • এই ভিডিও সামগ্রী কৃত্রিমভাবে তৈরি হয়েছে

নির্বাচনী বিভ্রান্তি প্রতিরোধ জনগণের জন্য বিভ্রান্তিকর টেক্সট, ছবি এবং ভিডিও তৈরি করতে জেনারেটিভ এআই এর দ্রুত বৃদ্ধি এবং এর অপব্যবহার নির্বাচন প্রক্রিয়াকে ধ্বংস করার সম্ভাবনায় বিশ্বব্যাপী উদ্বেগের কারণ হয়েছে।

একটি সম্প্রতি প্রকাশিত মাইক্রোসফট থ্রেট ইন্টেলিজেন্স নির্বাচন প্রতিবেদন পাওয়া গেছে যে রাশিয়া এবং চীন উভয়ের প্রভাব কার্যক্রম ইতিমধ্যে নভেম্বরে নির্বাচনের কয়েক মাস আগে আমেরিকান ভোটারদের প্রভাবিত করার জন্য বিভ্রান্তিমূলক প্রচারণা চালাচ্ছে।

চীনের রাষ্ট্র-সমর্থিত সাইবার গ্রুপগুলি “জেনারেটিভ এআই প্রযুক্তি ব্যবহার করে চিত্র, মেম এবং ভিডিও কার্যকরভাবে তৈরি এবং উন্নত করছে,” মাইক্রোসফট জানিয়েছে।

জানুয়ারিতে, মাইক্রোসফট দ্বারা অর্থায়িত ওপেনএআই নির্বাচন বিভ্রান্তি প্রতিরোধ করতে নতুন এআই সরঞ্জাম ঘোষণা করেছিল, এছাড়াও তার প্রযুক্তি রাজনৈতিক প্রচারণার জন্য ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

মে মাসে, চ্যাটজিপিটি নির্মাতা প্রকাশ করেছে যে এটি ওপেনএআই এর বৃহৎ ভাষার মডেল ব্যবহার করে ওয়েবে “প্রতারণামূলক কার্যকলাপ” করার জন্য পাঁচটি গোপন প্রভাব কার্যক্রম বিঘ্নিত করেছে যাতে “জনমতকে প্রভাবিত বা রাজনৈতিক ফলাফলকে প্রভাবিত করা হয়।”