Wednesday, November 30th, 2022

পোশাক কারখানা উন্নয়নে ঋণের সুদ কমে ৫%

পোশাক কারখানা উন্নয়নে বিশেষ তহবিলের ঋণের সুদহার কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে উদ্যোক্তারা এখন ৫ শতাংশ সুদে ঋণ নিতে পারবে, আগে যা ছিল ৭ শতাংশ।

বিভিন্ন উন্নয়ন সংস্থা ও সরকারের সহায়তায় ‘বাংলাদেশ তৈরি পোশাক খাতে নিরাপত্তা সংস্কার, প্রতিকার ও পরিবেশগত উন্নতিতে সমর্থন’ শীর্ষক এই প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ ব্যাংক। গতকাল এক প্রজ্ঞাপনে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে সংস্থাটি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই প্রকল্পের অধীনে ঋণের সুদহার হবে ৫ শতাংশ, আগে যা ছিল ৭ শতাংশ। নতুন ও পুরোনো সব ঋণে ৫ শতাংশ সুদহার কার্যকর হবে। এ জন্য বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলো আড়াই শতাংশ সুদে তহবিল পাবে, আগে যা ছিল সাড়ে ৩ শতাংশ। আগে আসলে আগে পাবে ভিত্তিতে বিনিয়োগ অনুদান দেওয়া হবে।

বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাকশিল্পের প্রসারের লক্ষ্যে এ খাতে ভবনের অগ্নিনির্বাপণ, কর্মপরিবেশ উন্নয়ন, শ্রমিকের নিরাপত্তা ও সর্বোপরি পরিবেশবান্ধব বা নিরাপত্তা জোরদারবিষয়ক বিনিয়োগের জন্য উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণে এই প্রকল্পটি চালু করা হয়েছে।

৬ কোটি ৪২ লাখ ইউরোর এই প্রকল্পে উন্নয়ন সংস্থা এএফডির ৫ কোটি ইউরো ঋণ রয়েছে, বাকি অর্থ আসবে ইউরোপীয় ইউনিয়ন, কেএফডব্লিউ, জিআইজেডের অনুদান ও বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে।

এই তহবিল থেকে এখন পর্যন্ত ১৭টি কারখানা ১৭০ কোটি ঋণ পেয়েছে। অনুদান দেওয়া হয়েছে ২ কোটি ৬৩ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, পোশাক খাতের উৎকর্ষ বাড়াতে ঋণের সুদহার কমানো হয়েছে, যাতে এই তহবিল থেকে ঋণ নিয়ে কারখানা উন্নয়নে আরও বেশি কারখানা এগিয়ে আসে।