Wednesday, November 30th, 2022

গুগলের সেবা ব্যবহারের ইতিহাস জানবেন যেভাবে

মুখের কথায় বিভিন্ন কাজ বা তথ্য জানার সুযোগ থাকায় অনেকেই গুগল অ্যাসিস্ট্যান্ট সেবা ব্যবহার করেন। আপনি কি জানেন, গুগল অ্যাসিস্ট্যান্টে ব্যবহারের সব তথ্য বা ইতিহাস জমা রাখে গুগল।

অনলাইনে তথ্য খোঁজার তথ্য সংগ্রহের পাশাপাশি ইউটিউবে কোনো ভিডিও দেখেছেন বা খোঁজ করেছেন, সেগুলোর ইতিহাসও সংগ্রহ করে রাখে গুগল। তবে চাইলেই গুগলের সংগ্রহে থাকা বিভিন্ন তথ্যগুলো সম্পর্কে জানা যায়। চাইলে মুছেও ফেলা যায়।

গুগলের সংগ্রহ করা তথ্যগুলো জানার জন্য প্রথমে গুগল অ্যাপ চালু করে নিজের অ্যাকাউন্টে লগইন করতে হবে। এরপর প্রোফাইলের ওপরে ‘ম্যানেজ ইউর গুগল অ্যাকাউন্টে’ নির্বাচন করে ডেটা অ্যান্ড প্রাইভেসিতে ক্লিক করলে মাই অ্যাক্টিভিটি অপশন পাওয়া যাবে।

মাই অ্যাক্টিভিটিতে অপশনে প্রবেশ করে ফিল্টার বাই ডেট অ্যান্ড প্রোডাক্টে ক্লিক করে গুগলের কোন সেবা ব্যবহারের ইতিহাস জানতে চান, তা নির্বাচন করতে হবে।

অর্থাৎ গুগল অ্যাসিস্ট্যান্ট, ইউটিউব, গুগল লেন্স, ম্যাপসসহ বিভিন্ন অপশন থেকে প্রয়োজনীয় অপশন নির্বাচন করতে হবে। সেবা নির্বাচনের পর সময় নির্ধারণ করলেই সেবাটি ব্যবহারের ইতিহাস দেখা যাবে।

এই লিংকে ক্লিক করেও সরাসরি ফিল্টার বাই ডেট অ্যান্ড প্রোডাক্ট অপশন পাওয়া যাবে। অপশনটিতে ক্লিক করে সেবা ব্যবহারের ইতিহাস জানা যাবে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া