Wednesday, June 12th, 2024

মুঠোফোন থেকে মুছে ফেলা ছবি উদ্ধার করবেন যেভাবে

আনন্দের মুহূর্তগুলো ধরে রাখতে মুঠোফোনে ছবি তোলেন অনেকেই। মুঠোফোনে ছবি তুললেই সেগুলো জমা হয় গ্যালারি অ্যাপে। কিন্তু কখনো কখনো মুঠোফোনের গ্যালারি অ্যাপ থেকে অপ্রয়োজনীয় ছবি মুছে ফেলার সময় গুরুত্বপূর্ণ ছবিও মুছে যায়। ফলে বেশ সমস্যায় পড়তে হয়। তবে চাইলেই বেশ কিছু কৌশল অবলম্বন করে মুঠোফোন থেকে মুছে যাওয়া ছবি উদ্ধার করা সম্ভব।

রিসাইকেল বিন পরীক্ষা করা

মনের ভুলে ছবি মুছে ফেলার পরপরই মুঠোফোনে অন্যান্য কাজ করা বন্ধ করতে হবে। কারণ, মুঠোফোন ব্যবহার করলেই নিয়মিত নতুন তথ্য জমা হয়, যা মুছে ফেলা ছবির স্থানেও জমা হতে পারে। গ্যালারি অ্যাপ থেকে মুছে ফেলা ছবি সাধারণত মুঠোফোনের রিসাইকেল বা ট্র্যাশ অপশনে সংরক্ষণ করা থাকে। ৩০ থেকে ৬০ দিন পর স্বয়ংক্রিয়ভাবে সেগুলো স্থায়ীভাবে মুছে যায়। তাই মুছে ফেলা ছবি উদ্ধারের জন্য প্রথমেই গ্যালারি অ্যাপের নিচে থাকা তিনটি রেখা মেনুতে ক্লিক করে রিসাইকেল বিন বা ট্র্যাশ অপশনে প্রবেশ করতে হবে। এরপর ছবি নির্বাচন করে রিস্টোর অপশনে ক্লিক করলেই ছবিটি গ্যালারি অ্যাপে আবার দেখা যাবে।

ক্লাউড স্টোরে পরীক্ষা করা

ছবি ও ভিডিও অনলাইনে সংরক্ষণের জন্য অনেকেই গুগল ড্রাইভ, গুগল ফটোজ, ওয়ান ড্রাইভ, ড্রপবক্স ব্যবহার করেন। গ্যালারি থেকে মুছে ফেলা ছবির ব্যাকআপ এসব ক্লাউড সেবায় সংরক্ষণ করা থাকতে পারে। তাই নির্দিষ্ট ক্লাউড স্টোরেজে প্রবেশ করে সহজেই মুছে ফেলা ছবি উদ্ধার করা যাবে।