Friday, September 30th, 2022

মহাসড়কে থ্রি–হুইলার ইজিবাইকের চলাচল নয়: আপিল বিভাগ – bdbarta24.net

দেশের মহাসড়কে ব্যাটারিচালিত থ্রি–হুইলার ইজিবাইক চলাচল থেকে বিরত রাখতে আদেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত। এ বিষয়ে হাইকোর্টের আগের আদেশ সংশোধন করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ আজ সোমবার এ আদেশ দেন।

এক রিটের শুনানি নিয়ে গত বছরের ১২ ডিসেম্বর হাইকোর্ট রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। হাইকোর্ট সারা দেশের অবৈধ থ্রি–হুইলার ইজিবাইক চিহ্নিত করে, সড়ক থেকে সেগুলো অপসারণ করতে নির্দেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বাংলাদেশ ইলেকট্রিক ট্রাই-সাইকেল ম্যানুফ্যাকচারিং অ্যান্ড মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কামাল উদ্দীন আহমেদ, সাধারণ সম্পাদক মো. আহসান সামাদসহ আটজন আপিল বিভাগে পৃথক তিনটি আবেদন (লিভ টু আপিল) করেন। চেম্বার আদালত হয়ে আবেদনগুলো আজ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ওঠে। হাইকোর্টের আদেশ সংশোধন করে আবেদনগুলো নিষ্পত্তি করে আদেশ দেন আপিল বিভাগ। আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী তানিয়া আমীর ও মনিরুজ্জামান আসাদ।

পরে আবেদনকারীদের আইনজীবী মনিরুজ্জামান আসাদ প্রথম আলোকে বলেন, দেশের সব সড়ক থেকে ব্যাটারিচালিত থ্রি–হুইলার ইজিবাইক অপসারণ করতে হাইকোর্ট আদেশ দিয়েছিলেন। এর বিরুদ্ধে পৃথক তিনটি লিভ টু আপিল হয়। এসব যানবাহনের সঙ্গে দেশের হাজার হাজার মানুষের জীবিকা জড়িত। যানবাহন আমদানি, প্রস্তুত ও চলাচল বিষয়ে সরকারের করা খসড়া নীতিমালা অনুসারে থ্রি–হুইলার ইজিবাইক মহাসড়কে চলতে পারবে না। এ অবস্থায় ‘সব সড়কের’ স্থলে মহসড়ক শব্দ যুক্ত করে হাইকোর্টের আদেশ সংশোধনের আরজি জানানো হয়। আপিল বিভাগ শুনানি নিয়ে বলেছেন, ব্যাটারিচালিত এসব থ্রি–হুইলার ইজিবাইক মহাসড়কে চলতে পারবে না। ফলে অভ্যন্তরীণ সড়কে থ্রি–হুইলার ইজিবাইক চলতে পারবে। একই সঙ্গে হাইকোর্ট রুল দ্রুত শুনানি করতে বলা হয়েছে।