Thursday, March 28th, 2024

আমরা এই চ্যাম্পিয়নশিপের রকি বালবোয়া, মরক্কো থেকে শোনা যাচ্ছে। সেমিফাইনালে এগিয়ে গিয়ে চমকে দিয়েছে আফ্রিকান দেশটি

সেটআপের অষ্টম মিনিটে শেষ হয় এবং উত্সাহী মরক্কোর ভক্তদের মধ্যে পূর্ণ স্টেডিয়াম উল্লাসে ফেটে পড়ে। আন্ডাররেটেড দলটি দুর্দান্ত দলীয় পারফরম্যান্সের পরে পছন্দের পর্তুগালকে হারিয়ে বিশ্বকাপে শীর্ষ চার দলে উঠেছিল। এর আগে, তারা বেলজিয়াম এবং তারকা-খচিত স্প্যানিশ দল থেকে শেষ ব্রোঞ্জ পদকজয়ীকেও ছিটকে দিতে সক্ষম হয়েছিল।

সবচেয়ে নিবেদিত মরোক্কান ভক্ত ছাড়া কেউ কি এই ধরনের একটি রূপকথার আশা করেছিলেন?

হ্যাঁ, উদাহরণস্বরূপ, কিংবদন্তি ক্যামেরুনিয়ান স্ট্রাইকার স্যামুয়েল ইতো এক মাস আগে “লায়ন্স অফ এটলাস” এর সাফল্যের ভবিষ্যদ্বাণী করেছিলেন। তিনি সঠিকভাবে অনুমান করেছিলেন যে মরক্কোররা তাদের গ্রুপ জিতবে, স্প্যানিয়ার্ড এবং তারপর পর্তুগিজদের ছিটকে দেবে।

কিন্তু Eto’o এর ভবিষ্যদ্বাণীকে অতিরঞ্জিত করা যাবে না। ক্যামেরুন, মরক্কো এবং সেনেগাল টুর্নামেন্টে প্রথম তিনটি স্থান দখলের সাথে সাথে তিনি আফ্রিকান দলকে কিছুটা হলেও সমর্থন করেছিলেন।

তবে তার ক্যামেরুন গ্রুপ পর্বে শেষ হওয়া সত্ত্বেও, তাকে অবশ্যই আনন্দিত হতে হবে যে প্রথমবারের মতো আফ্রিকান দল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে রয়েছে। আফ্রিকার তিনটি দল অতীতে কোয়ার্টার ফাইনালের কাঁচের সিলিং ভাঙার চেষ্টা করেছে কিন্তু সবসময় ব্যর্থ হয়েছে। মরক্কো এবং ইউসুফ নাসরির গোলে ইতিহাস নতুন করে লেখা।

“আমরা এখানে মানসিকতা পরিবর্তন করতে এবং হীনম্মন্যতার অনুভূতি থেকে মুক্তি পেতে এসেছি। মরক্কো সেমিফাইনালে এবং এর পরেও বিশ্বের যে কারও মুখোমুখি হতে পারে। আমরা পরবর্তী প্রজন্মকে দেখিয়েছি যে মরক্কোর ফুটবলাররা অলৌকিক কাজ করতে পারে।” গোলরক্ষক ইয়াসিন বুনুর গর্ব, যিনি ম্যাচের সেরা নির্বাচিত হন।

উত্তর আফ্রিকার দেশ কাতারের ভক্তদের কাছ থেকে দারুণ সমর্থন পায়। স্পেনের উপর তাদের আশ্চর্যজনক অগ্রগতির পরে, মরক্কো থেকে দোহার দিকে কয়েক ডজন প্লেন তাদের সাথে রওনা হয় এবং এটি স্ট্যান্ডে দেখা যায়, স্টেডিয়ামটি লাল জার্সিধারী খেলোয়াড়দের দ্বারা বলের প্রতিটি স্পর্শে গর্জন করছে। কোচ ওয়ালিদ রাজাজি বিশ্বাস করেন যে দলটি কেবল তার নিজস্ব ভক্তদের দ্বারা সমর্থিত নয়।

“আমরা এমন একটি দল হয়ে উঠছি যাকে সবাই ভালোবাসে কারণ আমরা আবেগ এবং হৃদয় দেখাই। এটা কোন অলৌকিক ঘটনা নয়, আমরা বেলজিয়াম, স্পেন, পর্তুগালকে হারিয়ে ক্রোয়েশিয়ানদের সাথে ড্র করেছি কোন গোল না করেই। এটা কঠিন কাজ,” বলেছেন উদ্যমী কোচ।

“পুরো মহাদেশ আমাদের জন্য গর্বিত। আপনি যখন রকি বালবোয়া দেখেন, আপনি তার জন্য উল্লাস করেন। আমরা এই বিশ্ব চ্যাম্পিয়নশিপের রকি,” রাজরাজু একজন দরিদ্র বক্সারের গল্প স্মরণ করেন যিনি বিশ্বের অভিজাতদের কাছে দাঁড়িয়েছিলেন।

এটি ইতিমধ্যে নিশ্চিত যে লায়ন্স অফ অ্যাটলাস কাল্পনিক বলয়ে আরও দুই প্রতিপক্ষকে চ্যালেঞ্জ করবে। যদি তারা তাদের মধ্যে অন্তত একটি জিততে পারে, তাহলে তারা একটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক নিশ্চিত করবে, যা হবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সবচেয়ে বড় চমক।

এবং মিডফিল্ডার সোফিয়ান বাউফল পর্তুগাল খেলার পরে তার মায়ের সাথে নাচের মাধ্যমে পিচে উদযাপন করার আরেকটি সুযোগ পাবে।